আবারো বেলারুশের সঙ্গে সামরিক মহড়া চালাবে রাশিয়া

বেলারুশের সঙ্গে আগামী বছরের প্রথম দিকে আবারো একটি যৌথ সামরিক মহড়া চালানোর পরিকল্পনার কথা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে এক বৈঠকে পুতিন যৌথ সামরিক মহড়ার কথা বলেন। সূত্র: স্পুটনিক

ইউক্রেন ইস্যুতে যখন আমেরিকা ও পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার প্রচণ্ড রকমের সামরিক উত্তেজনা দেখা দিয়েছে, তার মধ্যেই এ ঘোষণা দিলেন ভ্লাদিমির পুতিন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার দেশ বেলারুশের সঙ্গে আগামী বছরের প্রথম দিকে একটি যৌথ সামরিক মহড়া চালানোর পরিকল্পনা করছে। ইউক্রেন ইস্যুতে যখন যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোর সঙ্গে মস্কোর তীব্র সামরিক উত্তেজনার মধ্যেই এই ঘোষণা দিলেন পুতিন।

বৈঠকে বেলারুশের প্রেসিডেন্ট আরো একবার যৌথ মহড়া পরিচালনার জন্য রুশ প্রেসিডেন্টের কাছে প্রস্তাব তুলে ধরেন। জবাবে পুতিন বলেন, আপনি যেমনটি আশা করছেন তাতে আমরা আগামী ফেব্রুয়ারি অথবা মার্চের দিকে একটি যৌথ মহড়া চালাতে পারি। এ ব্যাপারে সামরিক বাহিনী সময়সূচী ঠিক করবে।

এর আগে গত সেপ্টেম্বর মাসে বেলারুশ ও রাশিয়া সপ্তাহব্যাপী বিশাল আকারের যৌথ সামরিক মহড়া চালিয়েছিল। সে সময় পুতিন বলেছিলেন, এই বহড়া বিদেশি কোনও দেশকে লক্ষ্য করে চালানো হয়নি। তবে রুশ সীমান্তের কাছে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর তৎপরতার জন্য এটি ছিল একটি প্রয়োজনীয় জবাব।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, যৌথ মহড়ায় দুই দেশের দুই লাখ সেনা, ৮০টি বিমান ও হেলিকপ্টার, ১৫টি যুদ্ধজাহাজ এবং প্রায় তিনশ ট্যাংক অংশ নিয়েছিল।

বৈশাখী নিউজ/ জেপা