নদী দখল না করে মানবিক দেশ গড়ুন: নৌ প্রতিমন্ত্রী

আপডেট: January 30, 2022 |

নদী দখল না করে বাংলাদেশকে বিশ্বে একটি মানবিক রাষ্ট্র হিসেবে পরিচিত করতে ব্যবসায়ীদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী

রোববার (৩০ জানুয়ারি) মুন্সিগঞ্জের গজারিয়ায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) সদ্য নির্মিত তৈলবাহী নৌযান এবং ফ্লোটিং ওয়ার্কশপ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, করোনাভাইরাসের মহামারির মধ্যে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধুর হাতে গড়া বিআইডব্লিউটিসি যাত্রী পরিবহন, যানবাহন চলাচল নিরাপদ এবং সহজ করার লক্ষে ফেরি ও জাহাজ পরিচালনার মাধ্যমে সেবা প্রধান করে যাচ্ছে।

আওয়ামী লীগ সরকারের গত ১৩ বছরে ১৭টি ফেরি নির্মাণ করা হয়েছে এবং আরো ৩৫টি বাণিজ্যিক জলযোগ সংগ্রহের কাজ চলমান আছে। তারই ধারাবাহিকতায় বিআইডব্লিউটিসির নিজস্ব অর্থায়নে সদ্য নির্মিত দুটি তেলবাহী নৌযান সাফা এবং মারওয়া এবং একটি ফ্লোটিং ওয়ার্কশপ নির্মাণ করা হয়েছে। যাত্রীদের চলাচল সজতর করার লক্ষে ভবিষ্যতে তিনটি ক্রুজ জাহাজসহ আরো সহায়ক জাহাজ নির্মাণের কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

তিনি বলেন, অনেকক্ষেত্রে আমাদের ব্যবসায়ীদের বিরুদ্ধে নদী দখলের অভিযোগ উঠে। এটা আমাদের খুব ব্যথিত করে এবং আমাদেরকে পীড়া দেয়। আমরা চাই বাংলাদেশের ব্যবসায়ীরা এ ধরনের অভিযোগ থেকে নিজেদেরকে সরিয়ে রাখবেন। অতীতে যেই সরকারগুলো ছিলো, পচাত্তর পরবর্তী জিয়া-এরশাদ-খালেদা জিয়ার সরকার। তারা বাংলাদেশে লুটেরা অর্থনীতি চালু করেছিল।

সেসময় বাংলাদেশকে দুর্নীতিগ্রস্ত করার জন্য সর্বক্ষেত্রে উৎসাহিত করা হয়েছে এবং দুর্নীতি করে অর্থ, সম্পদ করার জন্য রাষ্ট্র থেকে তাদের সহযোগিতা করা হয়েছে। আমরা মনে করি, ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে এই দেশ স্বাধীন হয়েছে। এই বাংলাদেশকে আমরা পৃথিবীর কাছে মানবিক রাষ্ট্র হিসেবে পরিচিত করাতে চাই। অবশ্যই সেই জায়গায় ব্যবসায়ীরা তাদের দৃঢ় ভূমিকা রাখবে এবং এগিয়ে যাবে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর