ইউক্রেনে হামলার চড়া মূল্য দিতে হবে রাশিয়াকে: বাইডেন

আপডেট: February 24, 2022 |

রাশিয়ান সেনারা ইতিমধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলে হামলা শুরু করেছে। বৃহস্পতিবার ভোর থেকেই বলতে গেলে পুরোদমে যুদ্ধ শুরু হয়ে গিয়েছে রাশিয়া-ইউক্রেন সীমান্তে।

আর এই হামলাকেই ‘প্ররোচনাহীন এবং অযৌক্তিক’ বলে নিন্দা করলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, রাশিয়াকে এই পদক্ষেপের জন্য চড়া মূল্য দিতে হবে।

গণমাধ্যম সূত্রে জানা গেছে, ইউক্রেনের সেনাদের আস্ত্র সমর্পণের নির্দেশ দিয়েছেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ভ্লাদিমির পুতিনের ঘোষণার পরপরই দফায় দফায় বিস্ফোরণে প্রকম্পিত হচ্ছে দেশটি। ইউক্রেনের রাজধানী কিয়েভে অবস্থান করা বিবিসি’র সংবাদদাতা পল অ্যাডামস জানান, “কিছুক্ষণ আগে সেখানে তিনি পাঁচ থেকে ছয়টি বিস্ফোরণের শব্দ শুনেছেন।” এছাড়া কিয়েভ থেকে সরাসরি সম্প্রচারিত হওয়া মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র একটি অনুষ্ঠানেও বিস্ফোরণের শব্দ শুনতে পাওয়া গেছে বলে জানা যায়।

আর রাশিয়ার এই পদক্ষেপের সমালোচনা করেই আমেরিকার প্রেসিডেন্ট বলেছেন, রাশিয়ার এই পদক্ষেপ ইউক্রেনে মৃত্যু মিছিল ডেকে আনবে। আর তার জন্য গোটা বিশ্ব দায়ী মানবে রাশিয়াকেই।

প্রসঙ্গত, এর আগেও আমেরিকা বারবার সতর্ক করেছে রাশিয়াকে। আর্থিক সহায়তা বন্ধ করার হুঁশিয়ারিও দিয়েছে। বৃহস্পতিবার পুতিন ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার পরই আমেরিকার প্রেসিডেন্ট একটি বিবৃতি জারি করেন। তাতে বলা হয়েছে, এই সিদ্ধান্তের ফলে রাশিয়াকে কী পরিণাম দিতে হতে পারে তা খুব শীঘ্রই স্পষ্ট করবেন তিনি।

সুত্র: আনন্দবাজার অনলাইন

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর