সমাধান ছাড়াই শেষ ইউক্রেন-রাশিয়া প্রথম দফা সংলাপ

আপডেট: March 1, 2022 |

সমাধান ছাড়াই রাশিয়া ও ইউক্রেনের প্রথম দফার আলোচনা শেষ হয়েছে। এখন তারা নিজ নিজ দেশে ফিরে যাবেন। প্রতিটি দেশই নিজেদের মধ্যে আলাপ আলোচনা করে দ্বিতীয়বারের মতো বৈঠকে বসবেন।

বেলারুশের সংবাদ সংস্থা বেলটাকে উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স জানায়, দ্বিতীয় দফা বৈঠকের আগে দুই দেশের কর্মকর্তারা শীর্ষ নেতৃত্বের সাথে পরামর্শের জন্য নিজ নিজ রাজধানীতে ফিরে যাচ্ছেন।

বৈঠক শেষে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইল পোডোলিয়াক সাংবাদিকদের বলেন, ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিরা প্রথমদফা আলোচনা করেছেন। এবারের আলোচনায় তাদের মূললক্ষ্য ছিল যুদ্ধবিরতি এবং ইউক্রেনের ভূখণ্ডে চলমান যুদ্ধ অবসানের পথ খুঁজে বের করা।

দুপক্ষের এ বৈঠক থেকে বড় কোনো অর্জনের আশা কোনো পক্ষেরই তেমন ছিলনা। ইউক্রেন দাবি করেছে এখনই যুদ্ধ বন্ধ করে রুশ সৈন্য প্রত্যাহার করতে হবে। অন্যদিকে ক্রেমলিন বলেছে এমন সমাধান হতে হবে যাতে দুই পক্ষের স্বার্থ রক্ষা হয়।

বেলারুশের গোমেল অঞ্চলে আজ সোমবার ইউক্রেন ও রাশিয়ার বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে দুই দেশের প্রতিনিধিদলের সঙ্গে উপস্থিত ছিলেন বেলারুশের পররাষ্ট্রমন্ত্রী ভ্লাদিমির মাকেই। বৈঠকে তিনি দুই দেশের প্রতিনিধিদের উদ্দেশে বলেন, ‘আপনারা পুরোপুরি নিরাপদ বোধ করতে পারেন।’

রুশ বাহিনী এখনো হামলা অব্যহত রেখেছে। যুদ্ধ পঞ্চম দিনে গড়ালেও কিয়েভ ছাড়াও ইউক্রেনের উত্তরাঞ্চলীয় শহর চেরনিহিভ এবং উত্তর-পূর্বাঞ্চলীয় খারকিভে ক্ষেপণাস্ত্র, গোলা ও রকেট হামলা চালিয়েছে। এর মধ্যে রাশিয়ার স্থানীয় সময় দুপুর ১২টার পর বেলারুশের গোমেল-এ আলোচনায় বসেন দুই দেশের নেতারা। বৈঠকে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকোভ ও উপপররাষ্ট্রমন্ত্রী মিকোলা তোচিৎসকি অংশ নেন।

অন্যদিকে রাশিয়ার উপপ্রতিরক্ষামন্ত্রী আলেকসান্দার ফোমিন এবং বেলারুশে রাশিয়ার রাষ্ট্রদূত বোরিস গ্রিজলোভ উপস্থিত ছিলেন। তাদের আলোচনা চলার মধ্যেই খারকিভে রাশিয়ার রকেট হামলায় বেশ কয়েকজন নিহত হয়েছেন বলে ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর