রাশিয়ায় আবার বিবিসির সম্প্রচার শুরু

রাশিয়া থেকে আবার সম্প্রচার শুরু করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। দেশটিতে নতুন করে কঠোর মিডিয়া আইন চালুর পর সাময়িকভাকে কার্যক্রম স্থগিত রাখে সংবাদমাধ্যমটি।

মঙ্গলবার সন্ধ্যা থেকে রাশিয়ায় বিবিসির সম্প্রচার শুরু হয়। প্রথম সম্প্রচারে মস্কো থেকে প্রতিবেদন করেন স্টিভ রোজেনবার্গ এবং জেনি হিল। তবে বিবিসি সম্প্রচার শুরু করলেও সংবাদমাধ্যমটির ওয়েবসাইট এখনো বন্ধ করে রেখেছে রাশিয়া।

বিবিসি এক বিবৃতিতে জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যার পরে রাশিয়া থেকে বিবিসি ‘সতর্ক পর্যালোচনার’ পর পুনরায় কার্যক্রম শুরু করেছে। নতুন চালু হওয়া আইনের পাশাপাশি রাশিয়ার ভেতর থেকে রিপোর্টিংয়ের গুরুত্বও উপলব্ধি করছি আমরা।

বিবিসির এক মুখপাত্র জানান, রাশিয়ান শ্রোতাদের বিশ্বস্ত ও নিরপেক্ষ সংবাদের অ্যাক্সেস থেকে বঞ্চিত করা হচ্ছে। যেটি এই মুহূর্তে রাশানদের সবচেয়ে জরুরি। এজন্য আমরা খুবই দুঃখিত।

এর আগে রাশিয়ার সশস্ত্র বাহিনী নিয়ে ভুল তথ্য প্রকাশ করলে গণমাধ্যমের ১৫ বছর পর্যন্ত কারাদণ্ডের আইন করে দেশটি। ইউক্রেন যুদ্ধ নিয়ে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগে বিবিসি, ডয়চে ভেলে, ভয়েস অব আমেরিকাসহ বেশ কয়েকটি বিদেশি সংবাদমাধ্যমের ওয়েবসাইট নিজ দেশে বন্ধ করে দেয় রাশিয়া।

বৈশাখী নিউজ/ এপি