কিয়েভের কাছাকাছি রুশ সেনাবহর

আপডেট: March 11, 2022 |

ইউক্রেনের রাজধানী কিয়েভের পাঁচ কিলোমিটার কাছাকাছি এগিয়ে এসেছে রুশ সামরিক বাহিনী। একজন জ্যেষ্ঠ মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসির।

স্যাটেলাইট থেকে পাওয়া ছবিতে কিয়েভের কাছাকাছি একটি রুশ সেনাবহর দেখা গেছে। সেখানে কিয়েভের আশপাশের অঞ্চলে রুশ বাহিনীকে আবারও মোতায়েন হতে দেখা গেছে। এটি কিয়েভের দিকে রুশ বাহিনীর নতুন করে অগ্রসর হওয়ার ইঙ্গিত দিচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

ম্যাক্সার টেকনোলজিস-এর মতে, রুশ সামরিক বহরগুলোকে শেষ বার আন্তোনভ বিমানবন্দরের উত্তর-পশ্চিমাঞ্চলে দেখা গিয়েছিল। কিন্তু, এখন সেগুলো আশপাশের শহরে অবস্থান নিতে সরে গেছে।

ম্যাক্সার বলছে—অন্যান্য ছবিতে দেখা যায় যে, কিছু বহর লুবিয়াঙ্কার কাছে অবস্থান নিয়েছে এবং কাছাকাছি আর্টিলারি স্থাপন করেছে।

এদিকে রুশ বাহিনী ইউক্রেনীয়দের জন্য আর কী কী যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে, তা প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে জানতে চেয়েছেন জেলেনস্কি।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ মার্চ) রাতে নিজ কার্যালয়ে ধারণকৃত এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, “অভিযোগ তোলা হচ্ছে, আমরা রাসায়নিক হামলার প্রস্তুতি নিচ্ছি। এটা আমাকেও উদ্বিগ্ন করে তোলে। আমরা বারবার তাদের এ বিষয়ে নিশ্চিত করেছি। আমার ভূ-খণ্ডে কোনো রাসায়নিক বা গণবিধ্বংসী অস্ত্র তৈরি করা হয়নি। আপনি রাশিয়ার পরিকল্পনার দিকে তাকান, তারা সবসময় অন্যদের অভিযুক্ত করে আগ্রাসন চালিয়ে আসছে।”

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উদ্দেশে তিনি বলেন, “রাসায়নিক হামলার প্রস্তুতির এসব অভিযোগের ভিত্তি কী? আপনি কি ইউক্রেনকে ডি-কেমিক্যালাইজেশন (রাসায়নিক শূন্য) সিদ্ধান্ত নিয়েছেন? অ্যামোনিয়া ব্যবহার করছেন? ফসফরাস ব্যবহার করছেন? আমাদের জন্য আর কী কী প্রস্তুত করেছেন?”

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর