কুকুরের নাম কোভিড রেখে তোপের মুখে!

আপডেট: March 25, 2022 |

গত দু’বছরে বিশ্বজুড়ে কোভিডে মৃত্যু হয়েছে অসংখ্য মানুষের। কোভিড আতঙ্ক এখনও কাটেনি। বরং নতুন করে চিন, দক্ষিণ কোরিয়ায় ভয়াবহ হয়ে উঠছে কোভিড পরিস্থিতি। এই পরিস্থিতিতে এক নারী নিজের পোষা কুকুরের নাম ‘কোভিড’ রাখায় সোশ্যাল মিডিয়ায় চরম কটাক্ষের শিকার হলেন। নেটিজেনদের বক্তব্য, যে ভাইরাসের জন্য গোটা পৃথিবীর কোটি কোটি মানুষ প্রিয়জনকে হারিয়েছেন, সেই ভাইরাসের নামে কেউ কী করে নিজের কুকুরকে নাম রাখতে পারে! এটা চূড়ান্ত অসংবেদনশীলতা।

এদিকে কুকুরের নাম কোভিড রাখার পেছনে যুক্তিও রয়েছে ও নারীর। তিনি জানিয়েছেন, লকডাউনের সময় ওই অনাথ কুকুরটিকে পান, সেই কারণেই ‘কোভিড’ বলে ডাকতে শুরু করেন।

তিনি জানান, “লকডাউনের শুরুর দিকে কুকুরটিকে আমাদের বাড়ির পেছন দিকের বাগানে ঘুরে বেড়াতে দেখি। তারপর থেকে ও আমাদের কাছেই রয়েছে। যত দিন না ওর মালিক এসে দাবি করছেন, ততদিন এখানেই থাকবে। আমরা স্থানীয় দোকানে ওর মালিকের সন্ধানে পোস্টারও দিয়েছিলাম।”

তিনি বলেন, “আমরা ওর কোভিড নাম রেখেছি, যেহেতু কোভিডের কারণেই ওকে পেয়েছি।”

ওই নারী বলেন, কিছুদিন হল কুকুরটিকে নিয়ে রাস্তায় বেরোনো শুরু করেছিলেন তিনি। মাঝে কাছের একটি সমুদ্র সৈকতে বেড়াতে যান কুকুরটি নিয়ে। সেখানেই প্রথমবার গোল বাধে।

কুকুরটিকে ‘কোভিড’ বলে ডাকা দিতে এক দম্পতি ওই নাম নিয়ে প্রবল আপত্তি জানান। বলেন, “আমাদের চাচার মৃত্যু হয়েছে কোভিডে। এমন নাম রাখলেন কী করে!” ওই দম্পতি আরও বলেন, “কীরকম লাগবে আপনার যদি কেউ তার পোষ্যকে ‘ক্যানসার’ বা ‘মৃত্যু’ বলে ডাকে?”

এই ঘটনাটির পরে নিজেই সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে পোস্ট করেন কুকুরের জিম্মাদার। সবটা জানিয়ে তিনি নেটিজেনদের কাছে জানতে চান, পোষ্যের নাম ‘কোভিড’ রাখা কি খুব অন্যায় হয়ে গেছে? এর তীব্র প্রতিক্রিয়া জানায় নেটিজেনরা। চরম কটাক্ষের মুখে পড়েন ওই নারী।

এক নেটিজেন লেখেন, “আপনি কি একটি কুকুরের নাম এইডস রাখতে পারবেন? রাস্তাঘাটে তাকে বলতে পারবেন, এদিকে এসো এইডস, কাম হেয়ার।”

আরেক নেটিজেন বলেন, “বোকার মতো একটা নাম দেওয়া হয়েছে।”

বিদেশি ওই নারী কি সত্যিই খুব অন্যায় করে ফেলেছেন? আপনি কী মনে করেন?

সূত্র: সংবাদ প্রতিদিন

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর