কাতার বিশ্বকাপে ম্যাচের দৈর্ঘ্য হবে ১০০ মিনিট

আপডেট: April 7, 2022 |

ফুটবলে বেশ কিছু পরিবর্তন আনবার পরিকল্পনা অনেক দিন ধরেই করা হচ্ছিল। এর মধ্যে অন্যতম ছিলো দুই বছর পরপর বিশ্বকাপের আয়োজন, প্রতি ম্যাচে ১০০ মিনিট করে খেলানোসহ একাধিক বিষয়। শোনা যাচ্ছে- কিছু নতুন নিয়ম নাকি আগামী বিশ্বকাপ থেকেই আনছে ফিফা।

আগামী বিশ্বকাপে প্রতিটি খেলাই হতে চলেছে ১০০ মিনিট করে। এ তথ্য দিয়েছে ইতালিয়ান সংবাদ মাধ্যম কোরিয়েরে দেল্লো স্পোর্তের।

কোরিয়েরে দেল্লো স্পোর্তের হতে পাওয়া তথ্যে জানা যায়, এমন পরিকল্পনা নাকি এসেছে খোদ ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর মাথা থেকে। তবে এই পরিকল্পনা অনুমোদন পেতে হবে আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডে, ফুটবলের যেকোনো নিয়ম বদলানোর ক্ষমতাটা তাদের হাতেই।

মূলত রাগবির সঙ্গে মিল রেখে দুই ধাপে খেলা হয় ফুটবল। রাগবির চেয়ে পাঁচ মিনিট বেশি করে অবশ্য খেলা হয় প্রতি অর্ধেই। বিশ্বকাপেও এই নিয়মটি এতদিন প্রচলিত ছিল। আর এখানেই বদল আনতে চাচ্ছেন ফিফা সভাপতি।

প্রচলিত নিয়মে বদল আনার কাজ অবশ্য এবারই প্রথম করেননি ইনফান্তিনো। ইতোমধ্যেই নিশ্চিত হয়েছে ২০২৬ মেক্সিকো-যুক্তরাষ্ট্র বিশ্বকাপে ৪২ দলের খেলা।

এছাড়াও দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনার কথাও জানায় ফিফা। তবে এই পরিকল্পনার কথা বাইরে আসতেই ইউরোপ ও দক্ষিণ আমেরিকা অঞ্চলে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয় সংস্থাটিকে। যদিও অন্য অঞ্চলগুলো থেকে সমর্থন দেওয়া হয় বিশ্বকাপে খেলার সুযোগ বাড়বে, এমন ভাবনা থেকে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর