আলিয়ার বিয়ের সাজ দীপিকা-অনুষ্কার চেয়ে কোথায় আলাদা?

আপডেট: April 15, 2022 |

বলিউডের প্রথম সারির তারকাদের বিয়ে। কে কেমন সাজলেন তা নিয়ে কৌতূহল থাকে বরাবরই। এখন অবশ্য ধরেই নেওয়া হয়, বলিউডের বিয়ে মানেই সব্যসাচীর লেহঙ্গা। কিন্তু ছক ভেঙে বিয়ের দিন শাড়ি পরলেন আলিয়া।

অনেক দিন পরে বলিউডের কোনও চর্চিত যুগল পাঁচতারা হোটেলের বদলে বিয়ে সারলেন মুম্বাইয়ে নিজেদের বাড়িতে।

আলিয়া ভাট বিয়ের ছবি ইনস্টাগ্রামে দিয়ে জানিয়েছেন, যে জায়গায় গত পাঁচ বছর তারা অসংখ্য মুহূর্ত কাটিয়েছেন, ঠিক সেই জায়গাতেই বিয়ে সারলেন তারা, তাদের প্রিয় বারান্দায়। বিয়ের ভেন্যুর মতই চমক ছিল কনের সাজেও।

সাম্প্রতিক সময়ে বলিউডে যে ক’টা ‘হাই প্রোফাইল’ বিয়ে হয়েছে, তাদের মতোই আলিয়া-রণবীরেরও পোশাকশিল্পী ছিলেন ইন্ডাস্ট্রির প্রিয় সব্যসাচী মুখোপাধ্যায়ই।

কিন্তু অন্য বলিউডি কনের চেয়ে আলিয়ার সাজ ছিল স্বতন্ত্র। লাল, গোলাপি, কমলা লেহঙ্গার বদলে হাতে রাঙানো আইভরি রঙের অরগ্যাঞ্জা শাড়ি বেছে নিয়েছিলেন তিনি।

গোটাপাট্টির কারুকাজের বদলে শাড়িতে এবং হাতে বোনা টিস্যু ওড়নায় ছিল সোনালি জড়ি এবং চুমকির কাজ। সেই সুতোর টানে বিয়ের প্রজাপতি ফুটে উঠেছিল আলিয়ার লেহঙ্গায়। মাথায় ছিল সব্যসাচীরই মাথাপট্টি। কিন্তু চুল খোলা।

বরমালাও ছিল অন্য রকম। বেল ফুল আর জিপসি দিয়ে তৈরি বরমালা যেমন অন্য রকম, তেমনই আলিয়ার কলিরে সোনালির বদলে ছিল রূপোলি রঙের। আলিয়ার হাতে মেহন্দিও ছিল ছিমছাম। বোঝাই যাচ্ছে বর-কনে একটু ছিমছাম অভিজাত সাজ চেয়েছিলেন বিয়ের জন্য।

সম্প্রতি বলিউডের সব কনেদের খানিকটা একই রকম দেখতে লাগে। কারণ তারা সকলেই সব্যসাচী মুখোপাধ্যায়ের লেহঙ্গা পরেন, তার গয়না পরেন, তার পরামর্শ অনুযায়ী চুল বাঁধেন, এমনকি সিঁদুরও পরেন।

প্রথম এই সাজে নজর কেড়েছিলেন অনুষ্কা শর্মা। বিরাট কোহলি এবং অনুষ্কার শর্মার বিয়ে সে সময়ে ছিল রূপকথার মতো। যেমন ঝকঝকে সাজ, তেমন সুন্দর ছবি, তেমনই মন জুড়ানো হাসি। লাল-কমলার ছক ভেঙে অনুষ্কা বেছে নিয়েছিলেন হালকা গোলাপি লেহঙ্গা।

তবে দিল্লির রিসেপশনে কিন্তু সব্যসাচী আদ্যপান্ত বাঙালি সাজে সাজিয়েছিলেন অনুষ্কাকে। বেনারসী শাড়ি, মাথায় সিঁথি ভরা সিঁদুর আর পরিপাটি করে চুল বাঁধা সাজ মনে ধরেছিল সকলের। তার পর অনেকেই একে একে সব্যসাচীর লেহঙ্গা বেছে নিয়েছেন বিয়ের দিন, আর শাড়ি পরেছেন রিসেপশনে।

রণবীর সিংহ-দীপিকা পাড়ুকোনের বিয়েতে ছিল একাধিক আচার-অনুষ্ঠান। দু’মতে বিয়ে হয়। পঞ্জাবি বিয়েতে তিনি লেহঙ্গাই পরেছিলেন। কিন্তু কোঙ্কানি বিয়েতে তিনি কাঞ্জিভরম শাড়িই পরেছিলেন। সেটি অবশ্য ছিল মায়ের পছন্দের দোকান থেকে কেনা। ওড়না ছিল সব্যসাচীর। বিয়ের ছবি ইনস্টাগ্রামে সব্যসাচী দিতেই চার দিকে ধন্য ধন্য পড়ে গিয়েছিল। এ দিকে বেঙ্গালুরু সেই শাড়ির দোকান তো ক্ষেপে বোম! কেউ যে তাদের প্রশংসা করছে না! সে সময়ে সব্যসাচী আবার বিষয়টা পরিষ্কার করে এক বিবৃতি দিয়ে ফের ইনস্টাগ্রামে পোস্ট করেছিলেন। এত কেলেঙ্কারির মধ্যেও সকলের স্মৃতিতে রয়ে গিয়েছিল দীপিকার সাজ।

বলিউডে বিয়ের দিন শাড়ি পরার চল কিন্তু কয়েক বছর আগে পর্যন্তও ভালই ছিল। মাধুরী দিক্ষিত, শিল্পা শেঠি, কাজল, ঐশ্বরিয়া রাই— সকলেই শাড়ি পরেছিলেন বিয়ের দিনটায়।

কিন্তু তার পরই হঠাৎ বদলে গেল ছবিটা। করিশ্মা কাপুরর তার বিয়েতে লেহঙ্গা পরেন। করিনা কাপুরও তার বিয়েতে শারারা-কুর্তা পরেছিলেন। তার পর থেকে কমবেশি সকলেই লেহঙ্গা বেছে নিতেন বিয়ের অনুষ্ঠানের জন্য। এমনকি, বঙ্গললনা বিপাশা বসুও বিয়ের দিন মাথায় বাঙালি মুকুট পরলেও তার পরনে ছিল লাল লেহঙ্গাই।

অনুষ্কা শর্মার পর সব্যসাচীর লেহঙ্গার চাহিদা আরও বেড়ে যায়। তাকে দেখে লেহঙ্গা পরা শুরু করেন বলিউডের অভিনেত্রী থেকে দিল্লির করোলবাগের তরুণীও। শাড়িও অবশ্যই থাকত। কিন্তু তা রিসেপশনের জন্য। বহু দিন পর আলিয়া ভাট সেই ধারা ভাঙলেন। বিয়ের অনুষ্ঠানেই শাড়ি পরলেন।

এর পর কি তাহলে দীপিকা-আলিয়াকে দেখে ফের শাড়ির আধিক্যই ফিরবে বলিউডের বিয়ের মণ্ডপে? আপাতত প্রথম সারির ‘হাই প্রোফাইল’ বিয়ে আর তেমন কই বলিউডে! তাই উত্তর পেতে অপেক্ষা করতে হবে বেশ কিছু দিন।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর