ডিজিটাল ডিভাইস রপ্তানির দেশে পরিণত হয়েছে বাংলাদেশ: আইসিটি প্রতিমন্ত্রী

আপডেট: April 16, 2022 |

বাংলাদেশ মোবাইল রপ্তানি করে বিশ্বের কাছে মেইড ইন বাংলাদেশ হিসেবে পরিচিতি লাভ করতে সক্ষম হয়েছে উল্লেখ করে আইসিটি প্রতিমন্ত্রী পলক বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সিদ্ধান্তে ২০১৬ সালে ডিজিটাল ডিভাইসের খুচরা যন্ত্রাংশের উপর শুল্ক কমিয়ে ১ শতাংশ করায় আমদানিকারক দেশ থেকে স্মার্টফোন উৎপাদন ও রপ্তানিকারক মর্যাদাশীল রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে বাংলাদেশ।

তিনি বলেন, দেশি-বিদেশি ১৫ টি ডিজিটাল ডিভাইস উৎপাদনকারী প্রতিষ্ঠান প্রায় ৯০ শতাংশ মোবাইল এর চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করছে।

প্রতিমন্ত্রী আজ সাভারে মোবাইল সেট উৎপাদনকারী প্রতিষ্ঠান সিম্ফোনির কারখানা পরিদর্শন ও Z42 মডেলের সিম্ফোনি সেট উদ্বোধন উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

আর ২০২৫ সাল নাগাদ প্রযুক্তি শিল্প থেকে ৫ বিলিয়ন রপ্তানি আয় এবং ৩০ লাখ কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্য পূরণে ‘উদ্ভাবনী স্মার্ট বাংলাদেশ’গড়ার এই মিশনে নেতৃত্ব দেবে সিম্ফনি। অদূর ভবিষ্যতে দেশের এই প্রতিষ্ঠানটি দক্ষিণ কোরিয়ার স্যামসাং ও এলজি’র মতো সফল গ্লোবাল ব্র্যাণ্ডে পরিণত হবে তিনি অভিমত ব্যক্ত করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এডিসন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জাকারিয়া শহীদ,পরিচালক নায়ক রিয়াজ হোসেন , সিম্ফনির শুভেচ্ছাদূত অভিনেত্রী শবনম বুবলী ।

Share Now

এই বিভাগের আরও খবর