যুক্তরাষ্ট্রের নতুন পদ্ধতিতে ফুঁ দিয়েই হবে করোনা পরীক্ষা

আপডেট: April 18, 2022 |

বিশ্বব্যাপী করোনার উদ্বেগ যেন গিয়েও যাচ্ছে না। পরিস্থিতি কখনও একটু ভালোর দিকে মনে হলেও আবারও হুট করেই হাজির হচ্ছে নতুন কোনো পরস্থিতি।

করোনার টিকা দিয়েও নিয়ন্ত্রণে রাখা যাচ্ছে মরণঘাতী এই ভাইরাসকে। এতো কিছুর মধ্যেই যুক্তরাষ্ট্রে চালু হলো করোনা পরীক্ষার জন্য নতুন পদ্ধতি, নাম ইনস্পেক্ট আইআর কোভিড-১৯ ব্রেথালাইজার।

করোনা মহামারির শুরু থেকে এত দিন যাবৎ করোনা পরীক্ষা বলতে চালু ছিল মূলত আরটি-পিসিআর ও র‍্যাপিড পদ্ধতি। এই দু’টি ক্ষেত্রেই লালা রসের নমুনা সংগ্রহ করা হতো।

নতুন উদ্ভাবিত পদ্ধতিটি সে দিক থেকে একেবারেই আলাদা। এই পদ্ধতিতে একটি নির্দিষ্ট যন্ত্রে শ্বাস ছাড়তে হবে বা ফুঁ দিতে হবে বিশেষজ্ঞদের উপস্থিতিতে। সেই নিঃশ্বাস পরীক্ষা করেই যন্ত্রটি জানিয়ে দেবে করোনা পরীক্ষার ফল। নতুন এই পরীক্ষায় নাকে কিংবা মুখে কাঠি ঢুকিয়ে নমুনা সংগ্রহের ঝামেলা পোহাতে হবে না আর।

করোনা পরীক্ষার নতুন এই পদ্ধতির সহজ প্রক্রিয়ার পাশাপাশি পরীক্ষাটি সম্পন্ন হবে অত্যন্ত দ্রুত। যন্ত্রটিতে নিঃশ্বাস বা ফুঁ দেয়ার তিন মিনিটের মধ্যেই যন্ত্রটি বলে দেবে সেই ব্যক্তি করোনা আক্রান্ত কি না।

করোনা পরীক্ষার নতুন এই পদ্ধতিটি কোভিড নির্ণয়ের ক্ষেত্রে প্রায় ৯১.২ শতাংশই সঠিক। এই পদ্ধতির কোভিড নেগেটিভ নমুনা চিহ্নিত করার ক্ষমতা প্রায় ৯৯.৩ শতাংশ। যুক্তরাষ্ট্রের চিকিৎসা পদ্ধতি ও ওষুধ সংক্রান্ত সর্বোচ্চ নিয়ামক সংস্থা এফডিএ জরুরি ভিত্তিতে ছাড়পত্রও দিয়েছে ইনস্পেক্ট আইআর কোভিড-১৯ ব্রেথালাইজার পদ্ধতিকে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা অনলাইন

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর