মন খারাপের স্ট্যাটাস নিয়ে অপব্যাখ্যা চলছে: মোস্তাফা জব্বার

সোশ্যাল মিডিয়া ও ওটিটি প্লাটফর্মের নতুন বিধিমালায় ফেসবুকে ‘আজ আমার মন খারাপ’ এমন স্ট্যাটাস দিলে শাস্তি হতে পারে, এ নিয়ে নানা আলোচনা-সমালোচনা চলছে। বিষয়টি নিয়ে সম্পর্কে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ওটিটি নীতিমালায় এ বিষয়ে এমন কিছু বলা হয়নি। এটা নিয়ে অপব্যাখ্যা করা হচ্ছে।

সম্প্রতি অনুষ্ঠিত মৌলিক অধিকার সুরক্ষা কমিটির এক ওয়বিনারে বক্তারা বলেন, এ বিধিমালা ডিজিটাল নিরাপত্তা আইনের মতই আরও একটি মৌলিক অধিকার ক্ষুণ্নকারী বিধান হবে, প্রকৃতপক্ষে সাইবার অপরাধ দমন করতে পারবে না। বিষয়টি নিয়ে ফেসবুকে অনেকে মন্তব্য করেছেন যে, এ পদক্ষেপ বক্তিগত মত প্রকাশের ওপর আঘাত এবং ব্যক্তিগত তথ্য সুরক্ষার জন্য হুমকি।

এ বিষয়ে জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, নীতিমালায় কোথাও দেখাতে পারবেন না এমন কথা লেখা আছে। বিষয়টি নিয়ে অপব্যাখ্যা দেওয়া হচ্ছে। নীতিমালায় এমন কোনো বিষয় নেই যে মন খারাপের মতো স্ট্যাটাসে বাধা সৃষ্টি করবে।

ওটিটি প্ল্যাটফর্ম নিয়ে হাইকোর্টের নির্দেশনায় নীতিমালা করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, নীতিমালার খসড়া হাইকোর্টে দেওয়া হবে। সেখান থেকে চূড়ান্ত হবে। তার আগেই এ নিয়ে এমন অপব্যাখ্যা করা উচিত নয়।

বিটিআরসির একজন কর্মকর্তা বলেন, নীতিমালা নিয়ে অপব্যাখা দেওয়া হয়েছে। যেভাবে বলা হয়েছে এটি আসলে তা নয়। কেউ চাইলেই ওয়েবসাইট থেকে দেখে নিতে পারেন।

বৈশাখী নিউজ/ জেপা