উইজডেনের সেরা দশে বাংলাদেশের ২ ছবি

আপডেট: April 22, 2022 |

উইজডেনের ২০২১ সালে বর্ষসেরার তালিকায় বাংলাদেশের দুইটি ছবি জায়গা পেয়েছে। ৩০০ ছবি থেকে সেরা দশে জায়গা পেল বাংলাদেশের দুই ছবি।

গোবিন্দগঞ্জে কিশোরদের ক্রিকেটের একটি ছবি জায়গা পেয়েছে উইজডেনের বর্ষসেরা ছবির সংক্ষিপ্ত তালিকায়। সৈয়দ মাহাবুবুল কাদের ও আবদুল মমিনের দুটি ছবি জায়গা পেয়েছে এ তালিকায়।

মাহাবুবুলের ছবিটি ঢাকার, হুইলচেয়ার ক্রিকেটের। মমিনের ছবিটি গাইবান্ধার গোবিন্দগঞ্জের, শর্ষেক্ষেতে কিশোরদের ক্রিকেট খেলার।

২০২১ সালের জন্য উইজডেনের বর্ষসেরা ছবিটি অস্ট্রেলীয় ফটোগ্রাফার ডেভিড গ্রের তোলা। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে দুবাইয়ে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচের ছবি সেটি। ৭১ রানের ম্যাচজয়ী ইনিংস খেলার পথে রান নেওয়ার সময় লাফিয়ে উঠেছিলেন বাটলার, নিচে ছিলেন স্টিভেন স্মিথ।

নির্বাচকদের মতে, টি-টোয়েন্টি ক্রিকেটের অ্যাথলেটিসিজম, রোমাঞ্চ ও গতি দারুণভাবে ফুটে উঠেছে এ ছবিতে। এ ছবির জন্য ১ হাজার পাউন্ড পুরস্কার পাবেন গ্রে।

সব মিলিয়ে পঞ্চম অস্ট্রেলীয় হিসেবে এ পুরস্কার জিতলেন গ্রে। গত বছর এটি জিতেছিলেন সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ ওয়াহ।

এবার দুটি রানারআপ পুরস্কারই পেয়েছেন দুই ইংলিশ ফটোগ্রাফার। ট্রেন্টব্রিজে দ্য হানড্রেডের ম্যাচে ট্রেন্ট রকেটসের ম্যাথু কার্টারের ক্যাচ ফেলেছিলেন ফিন অ্যালেন। এ ছবি তুলেছেন নাথান কার্ক।

রানারআপ পুরস্কার পাওয়া আরেকটি ছবি ক্রিস স্ট্রিকল্যান্ডের তোলা। ক্রিকেট খেলেছেন, এমন যে কারো হয়তো এমন স্মৃতি আছে। নর্দাম্বারল্যান্ডের উলার ক্রিকেট ক্লাবের চারজন হারিয়ে যাওয়া বল খুঁজছিলেন পাশের ক্ষেতে। গত বছরের ৫ জুন তোলা হয়েছিল ছবিটি।

সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাওয়া ১০টি ছবি লন্ডনের ওভালে এক বছরের জন্য প্রদর্শনীতে থাকবে। এ বছরের উইজডেন ক্রিকেটারস অ্যালম্যানাকেও জায়গা পেয়েছে এগুলো।

উইজডেন সম্পাদক লরেন্স বুথ বলেছেন, যেসব ছবি এসেছিল, বরাবরের মতোই অনেক উঁচুমানের ছিল। প্রত্যাশিত ও অপ্রত্যাশিত ছবির মিশ্রণ ছিল, আন্তর্জাতিক এবং ক্লাব ক্রিকেটেও।

Share Now

এই বিভাগের আরও খবর