প্রতিবছর করোনা টিকা নেওয়ার বিষয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী

আমাদের দেশেই যেন সব ধরনের টিকা তৈরি করা যায় সেই প্রস্তুতি নিচ্ছি জানিয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেন, প্রতিবছর করোনা প্রতিরোধী টিকা নিতে হবে কি না তা এখনো নিশ্চিত নয়, বিষয়টি এখনো জানায়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শুক্রবার (২২ এপ্রিল) রাজধানীর তিতুমীর কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের ব্যাচেলর অব ডেন্টাল সার্জারি (বিডিএস) ভর্তি পরীক্ষা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনাসহ সব ধরনের টিকা যাতে দেশেই তৈরি হয় সে জন্য টিকা উৎপাদনের চেষ্টা চলছে। প্রতি বছর করোনার টিকা দিতে হলে ১৩ কোটি মানুষের জন্য ১৩ কোটি টিকা লাগবে। প্রতিবছর টিকা দেওয়ার ব্যাপারে এখনো কিছু বলেনি ডব্লিউএইচও। তবে দ্রুত যাতে টিকা উৎপাদন করা যায় সেই প্রস্তুতি নিচ্ছি আমরা।

মে মাসে কলেরার টিকা দেওয়ার কথা থাকলেও কখন থেকে শুরু হবে সেটা জানাননি স্বাস্থ্যমন্ত্রী। তবে যে সব জায়গায় এ রোগের প্রাদুর্ভাব বেশি সেখানে দ্রুত দেওয়ার কথা জানান মন্ত্রী।

বিডিএস ভর্তি পরীক্ষার বিষয়ে মন্ত্রী বলেন, পরীক্ষা সুন্দরভাবে চলছে। আমি কেন্দ্র ঘুরে দেখেছি। শিক্ষার্থীরা প্রশ্নপত্রে সন্তুষ্ট। একইভাবে আমরা এমবিবিএস ভর্তি পরীক্ষা নিয়েছি।

তিনি আরও বলেন, এবার বিডিএস পরীক্ষায় দিচ্ছে ৬৫ হাজার ৯০৭ জন শীক্ষার্থী। ১২ টি কেন্দ্রের ২৬ টি ভ্যানুতে পরীক্ষায় হচ্ছে। প্রায় ৩০ হাজারের বেশি ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশ নিয়েছে। সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজে আমাদের ১৯৫০ টি আসন রয়েছে। সরকারি ডেন্টাল কলেজে আসন সংখ্যা ৫৪৫টি আর বেসরকারি ডেন্টাল কলেজে আসন সংখ্যা ১ হাজার ৪০৫টি। সরকারি-বেসরকারি মিলে গড়ে ৩৩ জন পরীক্ষা দিচ্ছে।