‘নো বল’ বিতর্কে মোস্তাফিজদের হার

জয়ের জন্য শেষ ওভারে প্রয়োজন ৩৬ রান। কাজটি বলতে গেলে প্রায় অসম্ভব। তবে প্রথম তিন বলে তিন ছক্কা হাঁকিয়ে আশা জাগালেন পাওয়েল। তৃতীয় বলটি অনেকটা কোমড়ের ওপর থেকেই ছক্কা হাঁকিয়েছিলেন তিনি। পাওয়েলরা ভেবেছিলেন ‘নো’ ডাকবেন আম্পায়ার। সেটা হলে অবিশ্বাস্য এক জয় ধরা দিতেও পারতো। কিন্তু আম্পায়ার তাতে সাড়া দিলেন না।

সেটি নিয়ে ডাগআউটে ছড়াল উত্তেজনা। শেষ পর্যন্ত আর জয় পাওয়া হয়নি মোস্তাফিজের দিল্লির। পরের তিন বলে দুই রান নিয়ে শেষ বলে আউট হন পাওয়েল। রাজস্থান রয়্যালস জিতে যায় ১৫ রানে।

শুক্রবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম আগে ব্যাটিংয়ে নেমে জস বাটলারের বিস্ফোরক সেঞ্চুরিতে ২ উইকেট হারিয়ে রাজস্থান করে আসরের সর্বোচ্চ ২২২ রান। দিল্লি ৭ উইকেটে করতে পারে ২০৭।

শেষ তিন ওভারে দিল্লির দরকার ছিল ৫১ রান। ১৮তম ওভারে ট্রেন্ট বোল্টের শেষ তিন বলের দুটিতে পাওয়েলের ছক্কায় আসে ১৫ রান। অবিশ্বাস্যভাবে পরের ওভারে কোনো রান না দিয়েই ললিত যাদবের উইকেট নেন প্রসিধ কৃষ্ণা।

শেষ ওভারে ৩৬ রানের সমীকরণে স্বদেশী বাঁহাতি পেসার ম্যাককয়ের প্রথম বল লং অফের ওপর দিয়ে ছক্কা মারেন ক্যারিবিয়ান ব্যাটসম্যান পাওয়েল। পরের বল হাফ ভলি পেয়ে কাভারের ওপর দিয়ে ছক্কা। তৃতীয় বলও তিনি ছক্কায় ওড়ান, মিডউইকেটের ওপর দিয়ে।

এই বলটি নিয়েই বাধে বিপত্তি। টিভি রিপ্লেতে দেখা যায়, ব্যাটসম্যানের কোমরের ওপরে ছিল বল। কিন্তু ‘নো’ ডাকেননি মাঠের আম্পায়ার। তৃতীয় আম্পায়ারের কাছেও পাঠানো হয়নি দেখার জন্য।

দিল্লির অধিনায়ক রিশাভ পান্তকে দেখা যায় বেশ উত্তেজিত। এক পর্যায়ে দুই ব্যাটারকে মাঠ থেকে বেরিয়ে আসার ইঙ্গিতও করেন তিনি। মাঠের আম্পায়ারের সঙ্গে কথা বলতে দেখা যায় পাওয়েলকে।

মাঠে ঢুকে দিল্লির কোচদের একজন আম্পায়ারের সঙ্গে এই বল নিয়ে কথা বলেন। তবে সিদ্ধান্তে অটল থাকেন আম্পায়ার। সাইড লাইনে তখন পান্তের সঙ্গে তর্ক লেগে যায় বাটলারের।

শেষ পর্যন্ত অবশ্য খেলা চালিয়ে যান পাওয়েলরা। চতুর্থ বলে কোনো রান নিতে পারেননি পাওয়েল। পরের বলে ডাবল নেওয়ার পর শেষ বল ছক্কার চেষ্টায় আকাশে তোলেন তিনি। ক্যাচ নিয়ে উল্লাসে ফেটে পড়েন রাজস্থানের কিপার ও অধিনায়ক সাঞ্জু স্যামসন।

১৫ বলে ৫ ছক্কায় ৩৬ রান করেন পাওয়েল। তাতে ৮ উইকেটে ২০৭ রানে থামে দিল্লি।

প্রসিধ ২২ রানে নেন ৩টি উইকেট। ২ উইকেট শিকার রবিচন্দ্রন অশ্বিনের।

এর আগে জস বাটলারের সেঞ্চুরিতে ২ উইকেটে ২২২ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় রাজস্থান রয়্যালস। ৯টি করে ছক্কা আর চারে ৬৫ বলে করেন ১১৬ রান ইংলিশ ব্যাটার। টাইগার পেসার মোস্তাফিজ নিয়েছেন সবচেয়ে মূল্যবান বাটলারের উইকেটটি। সবমিলিয়ে ৪ ওভারে ৪৩ রান দিয়েছেন কাটার মাস্টার।

এই হারের ফলে মোস্তাফিজদের অবস্থান পয়েন্ট তালিকার ছয়ে। সাত ম্যাচ থেকে তিনটিতে জিতেছে তারা। চারে থাকা লখনৌ সুপার জায়ান্টসের সঙ্গে দলটির ব্যবধান দুই পয়েন্টের।

বৈশাখী নিউজ/ বিসি