এনআইডি ছাড়া মিলছে না ট্রেনের টিকিট

কালোবাজারি ঠেকাতে জাতীয় পরিচয়পত্র ছাড়া কাউকে ট্রেনের টিকিট দেয়া হচ্ছে না। এতে লাইনে দাঁড়িয়ে থাকার পরও ট্রেনের টিকিট পাননি অনেকে। কেউ কেউ আবার আত্মীয়-স্বজনকে ফোন করে পরিচয়পত্র এনে টিকিট সংগ্রহ করছেন। শনিবার (২৩ এপ্রিল) রাজধানীর কমলাপুর, ফুলবাড়িয়া ও বিমানবন্দর রেলওয়ে স্টেশনে এ ঘটনা ঘটেছে।

এ বিষয়ে ফুলবাড়িয়া স্টেশনের সুপারভাইজার ও রেলওয়ের পরিবহন পরিদর্শক (বাণিজ্যিক) তৌফিকুল আজিম বলেন, জাতীয় পরিচয়পত্র ছাড়া টিকিট দেয়ার নিয়ম নেই। টিকিট কালোবাজারি ঠেকাতে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

যাত্রীদের সাথে কথা বলে জানা যায়, ভোররাত থেকে লাইনে দাঁড়িয়ে থেকে টিকিট পেয়েছি। টিকিট নিতে জাতীয় পরিচয়পত্রের নম্বর বলতে হয়। একটি জাতীয় পরিচয়পত্র দিয়ে চারটি টিকিট পাওয়া যায়। বেশি নিতে হলে অধিক জাতীয় পরিচয়পত্রের প্রয়োজন হয়।

এবার কমলাপুর রেল স্টেশনে যাত্রীদের চাপ কমাতে রাজধানীর ৫টি স্টেশনে টিকিট বিক্রি শুরু হয়েছে। স্টেশনগুলো হলো- কমলাপুর, ঢাকা বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা ক্যান্টনমেন্ট ও ফুলবাড়িয়া (পুরাতন রেলওয়ে স্টেশন)।

ঈদের সম্ভাব্য দিন ৩ মে ধরে আজ থেকে অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। সে হিসেবে ২৩ এপ্রিল দেয়া হবে ২৮ এপ্রিলের টিকিট, ২৪ এপ্রিল দেয়া হবে ২৯ এপ্রিলের টিকিট, ২৫ এপ্রিল দেয়া হবে ৩০ এপ্রিলের টিকিট, ২৬ ও ২৭ এপ্রিল দেয়া হবে ১ মে’র টিকিট। আর ৩ মে ঈদ হলে ২৮ এপ্রিল বিক্রি করা হবে ২ মে’র টিকিট।

বৈশাখী নিউজ/ বিসি