মাঠ বাঁচাতে প্রতিবাদ করা সেই মা-ছেলের মুক্তি

আপডেট: April 25, 2022 |

রাজধানীর কলাবাগানের তেঁতুলতলা মাঠ রক্ষার অন্যতম আন্দোলনকারী ও সমাজকর্মী সৈয়দা রত্না ও তার ছেলে পিয়াংসুকে মুচলেকা নিয়ে পরিবারের জিম্মায় মুক্তি দিয়েছে কলাবাগান থানা পুলিশ।।

রোববার (২৪ এপ্রিল) দিনগত রাতে ১২ ঘণ্টারও বেশি সময় তাদেরকে থানা হেফাজতে জিজ্ঞাসাবাদের পর এ সিদ্ধান্ত নেয় পুলিশ।

কলাবাগান থানার ডিউটি অফিসার এসআই মো. শামীম জানান, তাদের দুইজনকে পরিবারের জিম্মায় ছেড়ে দেওয়া হয়েছে। সরকারি কাজে আর বাধা দিবেন না এই মর্মে অঙ্গীকার করেছেন তারা।

এর আগে সন্ধ্যায় পুলিশ জানায়, সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে। সেই মামলায় মা-ছেলেকে গ্রেফতার দেখিয়ে সোমবার (২৫ এপ্রিল) আদালতে পাঠানো হবে।

গ্রেফতারের খবরের পররই রোববার (২৪ এপ্রিল) রাতে সৈয়দা রত্না ও তার ছেলের মুক্তির দাবিতে কলাবাগান থানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন স্থানীয় বাসিন্দা, মানবাধিকারকর্মী ও উদীচীর নেতৃবৃন্দ।

স্থানীয়দের অভিযোগ, মাঠে থানার ভবন নির্মাণের প্রতিবাদ করায় সৈয়দা রত্না ও তার ছেলেকে আটক করেছে পুলিশ। সকালে ওই মাঠের চারপাশে দেয়াল নির্মাণ করছিল পুলিশ। আর এ ঘটনা ফেসবুক লাইভে প্রচার করছিলেন তিনি।

গত ৩১ জানুয়ারি মাঠটিতে তারকাঁটার বেড়া দিয়ে বেষ্টনী তৈরি করে পুলিশ। সেদিন মাঠে খেলতে যাওয়া কয়েক শিশুকে কান ধরে উঠবস করায় পুলিশ। পরে এ ঘটনায় চার পুলিশ সদস্যকে প্রত্যাহার করা হয়।

খেলার মাঠ হিসেবে পরিচিত জায়গাটিতে কলাবাগান থানার স্থায়ী ভবন হওয়ার কথা রয়েছে। তবে থানা ভবন নির্মাণের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে এলাকাবাসী আন্দোলন করছে।

Share Now

এই বিভাগের আরও খবর