৩০ বছর ধরে শৌচাগারেই তৈরি হচ্ছে সমুচা!

সমুচা-সহ একাধিক খাবার তৈরি হচ্ছিল শৌচাগারের ভিতরে। তাও এক দিন দু’দিন নয় ৩০ বছর ধরে! খবর পেয়েই তড়িঘড়ি দোকান বন্ধের নির্দেশ জারি করল প্রশাসন। ঘটনাটি ঘটেছে সৌদি আরবের জেদ্দার কাছে।

গোপন সূত্রে খবর পেয়ে এই রেস্তরাঁটিতে অভিযান চালানোর সিদ্ধান্ত নেন জেদ্দা পৌরসভা কর্তৃপক্ষ। রেস্তরাঁতে ঢুকেই চক্ষু চরকগাছ কর্মকর্তাদের। গোটা রেস্তরাঁর রান্না হচ্ছে ওই বহুতলের শৌচাগারের ভিতরে!

শুধু সমুচা নয়, হরেক রকমের খাবারও তৈরি হচ্ছে একই জায়গায়। পাশাপাশি রান্নাঘর থেকেই বাজেয়াপ্ত করা হয়েছে মেয়াদ উত্তীর্ণ বিভিন্ন রকমের মাংস ও দুগ্ধজাত খাদ্য সামগ্রীও। কিছু কিছু খাদ্য সামগ্রীর মেয়াদ ফুরিয়ে গিয়েছিল দুই বছর আগেই। স্থানটি পোকামাকড় ও ইঁদুরের আখড়া বলেও খবর জেদ্দা প্রশাসন সূত্রে।

প্রাথমিক খবর অনুযায়ী, যাঁরা রেস্তরাঁটিতে কাজ করছিলেন তাদের থেকে বৈধ কাগজপত্রও মেলেনি বলেই জানা যায়।

খাবার-দাবারের বিষয়ে বরাবরই বেশ কড়া সৌদি প্রশাসন। সম্প্রতি সেই ধরপাকড় বৃদ্ধি পেয়েছে আরও। শুধু একটি রেস্তরাঁই নয়। অপরিচ্ছন্নতার অভিযোগে বন্ধ করে দেওয়া হয়েছে আরও বেশ কিছু হোটেল। প্রায় এক টনের সমান ওজনের খাদ্য সামগ্রী বাজেয়াপ্ত করে নষ্ট করে দেওয়া হয়েছে বলেও খবর। কিছু দিন আগেই রেস্তরাঁয় ইঁদুর দেখতে পাওয়ায় বন্ধ করে দেওয়া হয় জেদ্দার একটি বিখ্যাত রেস্তরাঁ। সূত্র: আনন্দবাজার

বৈশাখী নিউজ/ ইডি