ইসরায়েলের প্রধানমন্ত্রীর কাছে ‘ক্ষমা’ চাইলেন পুতিন

আপডেট: May 6, 2022 |

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হোলোকাস্ট নিয়ে তার দেশের পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন বলে দাবি করেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট।

অ্যাডলফ হিটলারের শরীরে ‘ইহুদি রক্ত’ ছিলো-রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের এমন মন্তব্যের কারণে পুতিন ক্ষমা চেয়েছেন বলে বৃহস্পতিবার ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, লাভরভের মন্তব্যের জন্য প্রেসিডেন্ট পুতিন ক্ষমা চেয়েছেন। প্রধানমন্ত্রী নাফতালি বেনেট তা গ্রহণ করেছেন। এছাড়া ইহুদি জনগণ ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইহুদি হত্যাকাণ্ডের শিকার ব্যক্তিদের স্মৃতির প্রতি পুতিনের মনোভাব পরিষ্কার করার জন্য তাকে ধন্যবাদ জানিয়েছেন বেনেট।

তবে পুতিনের এ ক্ষমা চাওয়ার বিষয়ে রাশিয়ার পক্ষ থেকে এখনও কিছু জানানো হয়নি।

এর আগে, গত রোববার ইতালির একটি টেলিভিশনে ইউক্রেন সংকট নিয়ে প্রশ্ন করা হয় লাভরভকে। তার কাছে জানতে চাওয়া হয়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একজন ইহুদি। এরপরও ইউক্রেনকে নাৎসি প্রভাবমুক্ত করতে অভিযান চালানো হয়েছে বলে রাশিয়ার বক্তব্যের কারণ কী?

সেসময় জবাবে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, এতে কিছু যায়-আসে না। প্রেসিডেন্ট ইহুদি হলেই যে ইউক্রেনে নাৎসিরা নেই তা প্রমাণ হয় না। আমার ভুল হতে পারে, কিন্তু আমি বিশ্বাস করি, হিটলারের শরীরেও ‘ইহুদি রক্ত’ ছিল। এমনকি তীব্র ইহুদিবিদ্বেষীদের অনেকেই ইহুদি।

তার এমন মন্তব্যের পরই ইসরায়েলের রাজনীতিকদের মধ্যে সমালোচনার ঝড় ওঠে। ঘটনার ব্যাখ্যা চেয়ে দেশটিতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকে তলব করা হয়। সূত্র: বিবিসি

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর