‘সুইডেন-ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিলে খেসারত দিতে হবে’

আপডেট: May 17, 2022 |

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান। রাশিয়ার ছোঁড়া বোমা আর রকেটে কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন শহর। এর মধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী।

এদিকে ন্যাটো সামরিক জোটে যোগদান নিয়ে এবার সুইডেন ও ফিনল্যান্ড হুঁশিয়ারি করেছে রাশিয়া। রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেছেন, সুইডেন এবং ফিনল্যান্ড যদি মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটে যোগ দেয় তাহলে রাশিয়া তা চেয়ে চেয়ে দেখবে না। এই ঘটনায় সামরিক উত্তেজনা বাড়বে এবং রাশিয়া নিশ্চিতভাবে এর জবাব দেবে। সোমবার তিনি এসব কথা বলেন।

সের্গেই রিয়াবকভ পরিষ্কার করে বলেন, ন্যাটো জোটে যোগ দিয়ে ফিনল্যান্ড এবং সুইডেন তাদের নিরাপত্তা জোরদার করতে পারবে না বরং এই ব্যাপারে তাদের আপস করতে হবে।

রুশ সাংবাদিকদের রিয়াবকভ বলেন, ইউরোপের এই দুটি দেশ যদি ন্যাটো জোটে যোগ দেয় তাহলে তা হবে মারাত্মক রকমের ভুল এবং দীর্ঘমেয়াদী ক্ষতিপূরণ দিতে হবে। ন্যাটো জোটে যোগ দিতে গেলে কি ধরনের খেসারত দিতে হবে রাশিয়ার তা এরইমধ্যে দেখিয়ে দিয়েছে। সুইডেন এবং ফিনল্যান্ড নিজেদের নিরাপত্তা কোনমতেই বাড়াতে পারবে না।

রাশিয়া উপ পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ফিনল্যান্ড এবং সুইডেনের যোগ দেয়ার পরে রাশিয়া কী ধরনের ব্যবস্থা নেবে ন্যাটো জোটের পক্ষ থেকে সৃষ্ট সামরিক হুমকির উপর তা নির্ভর করবে।

তিনি জোর দিয়ে বলেন, ন্যাটো জোটে যোগ দেয়ার বিষয়ে নরডিক এ দুটি দেশ তাদের সাধারণ জ্ঞান বিসর্জন দিয়েছে।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর