আলমেরিয়ার মডেল দিয়ে দেশের কৃষির টেকসই উন্নয়ন সম্ভব : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, স্পেনের একসময়ের দরিদ্র প্রদেশ আলমেরিয়ার কৃষির উন্নয়ন বাংলাদেশের জন্য অনুকরণীয় হতে পারে। এই প্রদেশ কৃষি খাতকে উন্নত করার জন্য একটি মডেল বাস্তবায়ন করে সফল হয়েছে এবং বিশ্বের মধ্যে দৃষ্টান্ত স্থাপন করেছে। এই সফল কৃষি মডেল বাংলাদেশে প্রয়োগ করে কৃষির টেকসই উন্নয়ন করা সম্ভব।

গত মঙ্গলবার স্পেনের বাংলাদেশ দূতাবাসের কমার্সিয়াল উইং এবং আলমেরিয়া চেম্বার অব কমার্সের উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, আলমেরিয়া কৃষির সফলতার বিশ্বের কাছে মডেল। বাংলাদেশের মাটি খুবই উর্বর এবং কৃষির জন্য উপযোগি। কৃষিতে আমাদের বিপুল সম্ভাবনা রয়েছে। আমরা আলমেরিয়ার কৃষির মডেল বাংলাদেশে বাস্তবায়নের মাধ্যমে সফল হতে পারি। কৃষির এ মডেল কিভাবে আলমেরিয়ায় সফলতা পেয়েছে সেটা আমরা দেখেছি।

তিনি বলেন, বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ। কৃষিতে মানুষের দক্ষতা রয়েছে। উপযুক্ত প্রযুক্তি এবং সঠিক কর্মপরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশে টেকসই কৃষি ভিত্তিক উন্নয়ন করা সম্বব। বাংলাদেশের উৎপাদিত কৃষি পণ্য দেশের অভ্যন্তরীণ চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানি বাড়াতে পারি। আলমেরিয়ার কৃষির মডেল বাংলাদেশে বাস্তবায়নের জন্য উভয় দেশের মধ্যে সম্পর্ক বৃদ্ধির উপর তিনি গুরুত্বারোপ করেন।

আলোচনা সভায় স্পেনের আলমেরিয়া চেম্বার অফ কমার্সের সভাপতি রেখোনিমো পাররা, চেম্বারের এক্সিকিউটিভ ও প্লেনারি কমিটির সদস্য খেসুস পোসাদাস, চেম্বারের ডাইরেকটর জেনারেল ভিক্টর ক্রুজ, প্রভিন্সিয়াল কাউন্সিলর সদস্য কারমেন নাভাররো, আলমেরিয়া মিউনিসিপ্যালিটির কাউন্সিলর ফর ইকনোমি খুয়ান হোসে আলনসো, আলমেরিয়া বিশ্ববিদ্যালয়ের ভাইস-রেক্টর ডিয়েগো ভালেরা, আলমেরিয়া বিশ্ববিদ্যালয়ের এগ্রোনমির প্রফেসর হুয়ান রেকা, বাণিজ্যমন্ত্রীর সফরসঙ্গী বিজিএমইএর সাবেক সভাপতি কুতুবউদ্দিন আহমেদ, এফবিসিসিআইয়ের পরিচালক কে এম আকতারুজ্জামান এবং স্পেনে বাংলাদেশ চেম্বার অফ কমার্সের সভাপতি নুরিয়া লোপেজ উপস্থিত ছিলেন। -বাসস

বৈশাখী নিউজ/ ইডি