তুরস্কের সহায়তায় ইউক্রেনের শস্য রপ্তানি করতে প্রস্তুত রাশিয়া:ল্যাভরভ

আপডেট: May 31, 2022 |

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সামরিক বাহিনীর প্রতিনিধিদের নিয়ে ৮ জুন তুরস্ক সফরে আসবেন।

এ সফরে ইউক্রেনের আটকে থাকা শস্য রপ্তানির ক্ষেত্রে একটি সমুদ্র করিডোর তৈরির বিষয়ে আলোচনা করবেন ল্যাভরভ। মঙ্গলবার এমন তথ্য জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসোগলো।

এর আগে সোমবার তুরস্কের প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যেপ এরদোগানের সঙ্গে কথা বলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ প্রেসিডেন্ট এরদোগানকে জানান, তুরস্কের সহায়তা নিয়ে ইউক্রেনের শস্য রপ্তানি করতে প্রস্তুত আছে রাশিয়া।

এরপরই তার্কিস পররাষ্ট্রমন্ত্রী জানালেন, আটকে থাকা শস্য রপ্তানির ব্যবস্থা করতে তুরস্কে আসছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, কৃষ্ণ সাগরে সমুদ্র করিডোর তৈরির জন্য জাতিসংঘের সঙ্গে আলোচনা চলছে।কিন্তু মস্কো ও কিয়েভের মধ্যে ইস্যু বিদ্যমান রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসোগলো আরও জানিয়েছেন, জাতিসংঘ করিডোর বা শস্য রপ্তানির পথটি পর্যবেক্ষণের জন্য একটি যৌথ প্রক্রিয়া পর্যবেক্ষণ তৈরির প্রস্তাব দিয়েছে। তুরস্ক এ বিষয়টিতে সায় দিয়েছে।

এদিকে পুরো বিশ্বের গমের চাহিদার বড় একটি অংশের যোগান দেয় ইউক্রেন। কিন্তু যুদ্ধের কারণে এখন এটি হুমকির মুখে পড়েছে। যুদ্ধের কারণে এমনিতেই গমের দাম বৃদ্ধি পেয়েছে।

ইউক্রেন থেকে শস্যগুলো বিশ্বে রপ্তানি না করা যায় তাহলে খাদ্যসংকট দেখা দিতে পারে বলে হুশিয়ারি দিয়েছে জাতিসংঘ ও বিশ্ব খাদ্য সংস্থা।

সূত্র: আল জাজিরা

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর