গাঁজা চাষকে বৈধ ঘোষণা করলো থাইল্যান্ড

আপডেট: June 10, 2022 |

এশিয়াতে প্রথম দেশ হিসেবে গাঁজা চাষকে বৈধতার ঘোষণা দিয়েছে থাইল্যান্ড। তবে তা কেবল সেবন করা যাবে চিকিৎসাজনিত কারণে।

গাঁজা চিকিৎসাক্ষেত্রে অনেক উপকারী একটি দ্রব্য। গাঁজা গাছ থেকে প্রাপ্ত একাধিক উপাদান ব্যবহারের মাধ্যমে তৈরি হয় নানা ওষুধ। সেই কথা মাথায় রেখেই এবার গাঁজা চাষকে বৈধ ঘোষণা করেছে থাইল্যান্ড।

এর আগে ২০১৮ সালে চিকিৎসার জন্য গাঁজা মজুত রাখাকে আইনত স্বীকৃতি দেয় থাইল্যান্ড। কেননা, গাঁজা চাষ বৈধ না হওয়ায় সে দেশে দিন দিন অবৈধ উপায়ে গাঁজা আমদানি বাড়ছিলো। সেই সমস্যা নিয়ন্ত্রণেই এবার এ পদক্ষেপ নেয়া হল। যা কিছুটা হলেও সহায়ক ভূমিকা রাখবে বলে বিশেষজ্ঞরা মনে করেন।

এদিকে থাইল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রনালয়ের তরফ থেকে জানানো হয়েছে, বৈধভাবে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের ১০ লাখ গাঁজা গাছের চারা বিলি করা হবে।

তবে চিকিৎসা ছাড়া অন্য কোনো কারণে গাঁজা ব্যবহার করা হলে তা আইনত অপরাধ হিসাবেই গণ্য হবে বলে জানানো হয়েছে। কাজেই নেশা করার জন্য গঞ্জিকাসেবন করলে হতে পারে সাজা। তিন মাসের জেল ও ৬০ হাজার টাকারও বেশি জরিমানা।

থাইল্যান্ডে গাঁজা বৈধকরণের অন্যতম বড় সমর্থক জনস্বাস্থ্য বিষয়ক মন্ত্রী অনুতিন চার্নভিরাকুল বলছেন, গাঁজা কীভাবে ব্যবহার করতে হবে, আমাদের সবার সেটা জানা উচিত। আমরা যদি এ বিষয়ে সঠিক জ্ঞান অর্জন ও সচেতনতা সৃষ্টি করতে পারি, তাহলে গাঁজা অর্থনৈতিকভাবে আরেক স্বর্ণের মতো মূল্যবান হয়ে উঠতে পারে। সূত্র: আল-জাজিরা

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর