জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে গুলিবিদ্ধ

আপডেট: July 8, 2022 |

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনবো আবে গুলিবিদ্ধ হয়েছেন। শুক্রবার (৮ জুলাই) জাপানি সংবাদমাধ্যম এনএইচকে’র বরাতে এ তথ্য জানিয়েছে লন্ডন ভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

খবরে বলা হয়েছে, সাবেক জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে পশ্চিম জাপানের নারা শহরে বক্তব্য দেয়াকালে পড়ে যান। প্রাথমিক খবর বলছে, তিনি সম্ভবত আহত হয়েছেন।

এদিকে এনএইচকে’র এক সাংবাদিক ঘটনাস্থলে বন্দুকের গুলি ছোড়ার মতো শব্দ শুনেছেন এবং আবেকে রক্তাক্ত অবস্থায় দেখেছেন।

জাপানের স্থানীয় এক গণমাধ্যম জানিয়েছে, শুক্রবার পশ্চিমাঞ্চলীয় নারা শহরে জাপানের স্থানীয় সময় সকাল সাড়ে ১১টার দিকে দেশটির সাবেক এই প্রধানমন্ত্রীর ভাষণের সময় গুলি চালানো হয়। এতে তিনি ঘটস্থলেই জ্ঞান হারিয়ে পড়ে যান, সেসময় তাকে ডাকা হলেও সাড়া দিচ্ছিলেন না।

অন্যদিকে ঘটনাস্থল থেকে সন্দেহভাজন এক যুবককে আটক করেছে নিরাপত্তা বাহিনী।

তবে স্থানীয় দমকল বাহিনীর বরাত দিয়ে এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, শিনজো আবের সম্ভবত ‘কার্ডিও রেসপিরেটরি অ্যারেস্ট’ হয়েছে। সাধারণত চিকিৎসক আনুষ্ঠানিকভাবে কাউকে মৃত ঘোষণার আগে এই শব্দটি ব্যবহার করা হয় জাপানে।

উল্লেখ্য, জাপানের ইতিহাসে সবচেয়ে দীর্ঘস্থায়ী প্রধানমন্ত্রী ছিলেন শিনজো আবে। প্রথম দফায় ২০০৬ থেকে ২০০৭ সাল পর্যন্ত দেশটির ক্ষমতায় ছিলেন তিনি। এরপর ২০১২ থেকে ২০২০ সাল পর্যন্ত টানা আট বছর শক্ত হাতে দেশ চালিয়েছেন আবে।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর