তীব্র দাবদাহে যুক্তরাজ্যে সতর্কতা জারি

যুক্তরাজ্যে তীব্র দাবদাহ নিয়ে সতর্কতা জারি করা হয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে বার্তাসংস্থা এএফপি। স্থানীয় সময় সোমবার দেশটির আবহাওয়া দপ্তর এ সতর্কতা জারি করে।

প্রতিবেদনে বলা হয়, ইংল্যান্ড ও ওয়েলসে তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে বলে শঙ্কা করা হচ্ছে।

আবহাওয়াবিদেরা বলেছেন, আগামী সপ্তাহের বেশির ভাগ সময়ে দাবদাহ থাকবে। ইংল্যান্ড ও ওয়েলসের দক্ষিণ ও মধ্যাঞ্চলে গরম থাকবে সবচেয়ে বেশি। মঙ্গলবার ইংল্যান্ডের দক্ষিণ–পূর্বাঞ্চলে তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে।

তবে বলা হচ্ছে, স্পেন ও পর্তুগালসহ ইউরোপের অন্য দেশগুলোর তুলনায় যুক্তরাজ্যে গরম কিছুটা কম পড়বে। স্পেন ও পর্তুগালে আগামী কয়েক দিনের মধ্যে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে পূর্বাভাস দেয়া হয়েছে।

যুক্তরাজ্যের আবহাওয়া দপ্তরের সহকারী প্রধান আবহাওয়াবিদ রেবেকা শেরউইন বলেন, দক্ষিণ–পূর্ব ইংল্যান্ডে রোববার থেকে সোমবার পর্যন্ত তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। যদিও এখনই এ ব্যাপারে বিস্তারিত বলা যাচ্ছে না।

ব্রিটেনে এযাবৎকালে সর্বোচ্চ ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ২০১৯ সালের ২৫ জুলাই পূর্ব ইংল্যান্ডে এ তাপমাত্রা রেকর্ড করা হয়।

শেরউইন বলছেন, এ রেকর্ড যে ভাঙবে না তা নিশ্চিত করে বলতে পারছেন না আবহাওয়াবিদেরা। তবে তাপমাত্রা এর বেশি হওয়ার সম্ভাবনা এখনো অনেক কম।

বৈশাখী নিউজ/ জেপা