মোতালেব-রাবেয়া স্মৃতি পাঠাগারে শেরে বাংলা কর্নার উদ্বোধন

বানারীপাড়া প্রতিনিধি: বরিশালের বানারীপাড়া উপজেলার চাখারে ‘মোতালেব-রাবেয়া স্মৃতি পাঠাগার ও কম্পিউটার ল্যাবে’ ‘শেরে বাংলা কর্নার’ এর শুভ উদ্বোধন হয়েছে।

গতকাল মঙ্গলবার পাঠাগারে উপস্থিত থেকে এ কর্নারের উদ্বোধন করেন শেরে বাংলা ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং শেরে বাংলা একে ফজলুল হকের দৈহিত্র এ কে ফাইয়াজুল হক রাজু।

এ সময় ফাইয়াজুল হক রাজু বলেন, আমরা এখন ডিজিটালাইজেশনের যুগে বাস করি। বই পড়ার চর্চা এখন অনেক কমে গেছে। এমন সময়ে সবার জন্য উম্মুক্ত মোতালেব-রাবেয়া স্মৃতি পাঠাগার প্রতিষ্ঠা অবশ্যই একটি মহৎ উদ্যোগ। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) জ্ঞান আহরনের জন্য প্রয়োজনে চীন দেশে সফর করতে বলেছেন। চীন তো বহু দূরের কথা, আমরা যদি ঘরের আঙ্গিনায় বসেই জ্ঞান আন্বেষনের সুযোগ পেয়ে যাই তা নিঃসন্দেহ সমাজের জন্য ভালো কিছু বয়ে আনবে।

তিনি আরো বলেন, এক সময় পাঠাগারে গিয়ে বই পড়ার একটা প্রচলন ছিলো, যেটা এখনও বিশ্ব সাহিত্য কেন্দ্রের মতো পাঠাগারে দেখা যায়। গ্রাম পর্যায়েও যদি পাঠাগারের প্রতি ছেলে-মেয়েদের আকৃষ্ট করে তোলা যায়, তা ভবিষতে সু শিক্ষিত সমাজ গঠনে সহায়ক হবে। চালিতাবাড়ী-পূর্ব জিড়ারকাঠি (সিপিজে) সোসাইটি’র সার্বিক তত্বাবধায়নে পরিচালিত হচ্ছে।

সিপিজে সোসাইটির সদস্য সচিব ও ইংরেজী দৈনিক বিজনেস পোষ্টের সিনিয়র রিপোর্টার নিয়াজ মাহমুদ সোহেলের সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন সাবেক কর কমিশনার সৈয়দ নুরুন্নবী চৌধুরী বাবুল, চাখার মাধ্যমিক বিদ্যালয়ের গোলাম গোলাম মোর্শেদ, মোস্তাফিজুর রহমান রিপন, শহিদুল বালি ও রুবেল হোসেনসহ সিপিজে সোসাইটির সদস্যবৃন্দ।

প্রবীণ শিক্ষক সালাউদ্দিন সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা শিশু হাসপাতালের চিকিৎসক ও সিপিজে সোসাইটির আহ্বায়ক ডাক্তার সাগর মোল্লা।

এর আগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে চলতি বছরের ২৬ মার্চ ভার্চুয়াল উপস্থিতিতে মোতালেব-রাবেয়া স্মৃতি পাঠাগার ও কম্পিউটার ল্যাবের উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ড.আতিউর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল-২ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি মো. শাহে আলম।

“পড়বো বই, গড়বো দেশ-মুক্তিযোদ্ধাদের বাংলাদেশ” স্লোগানকে ধারণ করা পাঠাগারটি প্রতিষ্ঠা করেন আব্দুর রহিম বেপারী।