৪ হাজার ৩৩২ হাজী দেশে ফিরেছেন

সৌদি আরবে পবিত্র হজ পালন শেষে ১২টি ফিরতি ফ্লাইটে দেশে ফিরেছেন ৪ হাজার ৩৩২ জন হাজী। ফ্লাইটগুলোর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৫টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ৬টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ১টি ফ্লাইট রয়েছে।

শুক্রবার (১৫ জুলাই) দিবাগত রাত ২টায় হজ সম্পর্কিত প্রতিদিনের বুলেটিনে এ তথ্য জানানো হয়।

বুলেটিনে বলা হয়, বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে শুক্রবার বিকাল ৪টায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব মো. মতিউল ইসলাম এর সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় হজ পরবর্তী সরকারি এবং বেসরকারি ব্যবস্থাপনার হাজী সাহেবদের নির্বিঘ্নে দেশে প্রত্যাবর্তনের জন্য বিভিন্ন করণীয় বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। সভায় অন্যান্যের মধ্যে কাউন্সিলর (হজ), প্রশাসনিক, চিকিৎসক এবং আইটি দলের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

চলতি মাসের ৮ জুলাই অনুষ্ঠিত হয় পবিত্র হজ। এ বছর বাংলাদেশ থেকে মোট ৬০ হাজার ১৪৬ জন হজ পালন করেছেন। বাংলাদেশ থেকে মোট ১৬৫টি হজ ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালনা করেছে ৮৭টি। এসব ফ্লাইটে ৩০ হাজার ৩৬৩ জন হজযাত্রী পরিবহন করেছে পতাকাবাহী এয়ারলাইনটি।

এছাড়াও সৌদি এয়ারলাইন্স পরিবহন করেছে ৬৪টি ফ্লাইটে ২৩ হাজার ৯১৯ জন হজযাত্রী। আর ফ্লাইনাস পরিবহন করেছে ১৪টি ফ্লাইটে ৫ হাজার ৮৬৪ জন হজযাত্রী। হজযাত্রীদের সৌদি আরবে যাত্রা শুরু হয় ৫ জুন, শেষ হয় ৫ জুলাই।

গত ১৪ জুলাই হজের ফিরতি ফ্লাইট শুরু হয়েছে, যা আগামী ৪ আগস্ট পর্যন্ত চলবে।

বৈশাখী নিউজ/ ইডি