বিশ্ববিদ্যালয়ে বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হওয়ার পরামর্শ ইউজিসির

আপডেট: July 19, 2022 |

ঘাটতি মোকাবিলায় সরকারের নেওয়া নির্দেশনা মোতাবেক বিশ্ববিদ্যালয়গুলোকে বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

ইউজিসির পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের সঙ্গে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর চলমান প্রকল্প নিয়ে মঙ্গলবার (১৯ জুলাই) অনুষ্ঠিত এক সমন্বয় সভায় ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর এ আহ্বান জানান।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে অপ্রয়োজনে লাইট, ফ্যান ও এসি ব্যবহার থেকে বিরত থাকতে হবে। কৃচ্ছ্রসাধনের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে মিতব্যয়ী হতে হবে।

দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে চলমান বিভিন্ন উন্নয়ন প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করার আহ্বানও জানিয়েছেন তিনি।

অধ্যাপক আলমগীর বলেন, বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পগুলো যথাসময়ে বাস্তবায়িত হচ্ছে না। এতে প্রকল্পের সময় বৃদ্ধির সাথে সাথে ব্যয়ও বৃদ্ধি পাচ্ছে। উন্নয়নের সুফল নিশ্চিত করতে এসব প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করার জন্য তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে তাগিদ দেন। চলমান প্রকল্প দ্রুত শেষ করার জন্য ইউজিসি তদারকি জোরদার করবে বলেও জানান তিনি।

সভায় কমিশনের সচিব ড. ফেরদৌস জামান, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া, স্ট্র্যাটেজিক প্ল্যানিং, কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. দুর্গা রানী সরকার এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর