প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছে ঝালকাঠির ১৫২ পরিবার

মুজিববর্ষ উপলক্ষে ঝালকাঠি জেলায় তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে প্রধানমন্ত্রীর উপহার জমিসহ ঘর পাচ্ছেন ১৫২ গৃহহীন ও ভূমিহীন পরিবার। এর মধ্যে নলছিটি উপজেলায় ১২২ ও রাজাপুরে ৩০ পরিবারকে আগামী ২১ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘর হস্তান্তর করবেন।

এ উপলক্ষে মঙ্গলবার (১৮ জুলাই) বিকেলে জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বক্তব্য দেন জেলা প্রশাসক মো. জোহর আলী। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. নাজমুল আলম, অতিরিক্তি জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) লতিফা জান্নাতি, সদর উপজেলা নির্বাহী কমকর্তা সাবেকুন নাহান, আরডিসি আহমেদ হাসান ও এনডিসি মো. বশির গাজী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে আগামী ২১ জুলাই প্রধানমন্ত্রী নলছিটিতে ১২২টি এবং রাজাপুরে ৩০টি ঘর উপহার দিবেন। ইতোমধ্যে নলছিটি উপজেলার বহরমপুর ও মাটিভাঙা এলাকায় এবং রাজাপুরে কৈবর্তখালী এলাকায় এ ঘরগুলো নির্মাণ করা হয়েছে।

ঘরে বিদ্যুৎ সংযোগ ও নলকূপের ব্যবস্থাও করা হয়েছে। এখন শুধু হস্তান্তরের অপেক্ষায় আছে ঘরগুলো। এছাড়াও এদিন কাঁঠালিয়া উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা ষোঘণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ডিসেম্বরের মধ্যে ঝালকাঠি জেলাকে গৃহহীন ও ভূমিহীন এলাকা ঘোষণা করা হবে।

জেলা প্রশাসক মো. জোহর আলী জানান, ঝালকাঠি জেলায় এ পর্যন্ত এ পর্যন্ত ১৬২৬টি ঘর গৃহহীন ও ভূমিহীনদের মধ্যে বরাদ্দ দেওয়া হয়েছে। জেলায় ১১৩ একর সরকারি খাস জমি দখলদারদের হাত থেকে মুক্ত করা হয়েছে। ওই জমিতে ঘর তুলে গৃহহীনদের দেওয়া হয়েছে।

কাঁঠালিয়া উপজেলায় গৃহহীন ও ভূমিহীন কোন পরিবার না থাকায় এই উপজেলাকে গৃহহীন ও ভূমিহীন মুক্ত ঘোষণা করা হবে।

আগামী ২১ জুলাই প্রধানমন্ত্রী এ ঘোষণা দেবেন। জেলা প্রশাসক আরও জানান, প্রধানমন্ত্রীর এ প্রকল্পে গৃহহীনরা যে শুধু বসবাসের জন্য ঘর পাচ্ছে তাই না, গৃহহীনরা ঘরের পাশাপাশি যে জমি পাবে তাতে তারা নানা ধরনের কৃষি কাজ করে সবুজ বিপ্লব ঘটাতে পারবে ।

এদিকে সকালে নলছিটি উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রুম্পা সিকদার ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বিজন কৃষ্ণ খরাতি। উপজেলা নির্বাহী কর্মকর্তা রুম্পা সিকদার জানান, নলছিটি উপজেলায় এখন পর্যন্ত ৩৮৫ জন গৃহহীন ও ভূমিহীন পরিবারকে প্রধানমন্ত্রীর উপহার জমিসহ ঘর দেওয়া হয়েছে। আগামী ২১ জুলাই প্রধানমন্ত্রী ১২২ জনকে নতুন ঘর ও জমি উপহার দিবেন।

বৈশাখী নিউজ/ ইডি