গোতাবায়া রাজাপাকসেকে ১৪ দিনের ভিসা দিল সিঙ্গাপুর

নজিরবিহীন অর্থনৈতিক সংকট ও গণআন্দোলনের মধ্যে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজপাকসেকে সিঙ্গাপুর ১৪ দিনের ভিসা দিয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় বার্তাসংস্থা পিটিআই।

প্রতিবেদনে বলা হয়, গত ১৪ জুলাই ‘ব্যক্তিগত সফরে’ সিঙ্গাপুরে প্রবেশ করেন গোতাবায়া। এরপর থেকে প্রায় সপ্তাহখানেক চুপ থাকলেও বুধবার (২০ জুলাই) সাবেক এই লঙ্কান প্রেসিডেন্টকে স্বল্পমেয়াদী ভিসা দেয়ার কথা প্রকাশ করে দেশটি।

চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে রাতের আঁধারে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদে থাকা অবস্থায়ই একটি সামরিক বিমানে করে গোতাবায়া রাজাপাকসে মালদ্বীপ পালিয়ে যান। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পূর্ণ অনুমোদনের পর রাজাপাকসে এবং তার স্ত্রী কাতুনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুই দেহরক্ষীসহ মালদ্বীপে পাড়ি জমান। মূলত বিমান বাহিনীর একটি ফ্লাইটে তাদের দেশত্যাগের সুযোগ দেয়া হয়।

সংবাদমাধ্যম বলছে, শ্রীলঙ্কার কোনো আইনেই ক্ষমতাসীন প্রেসিডেন্টকে গ্রেপ্তারের বিধান নেই। তবে পদত্যাগের পর গ্রেপ্তার হওয়ার হাত থেকে বাঁচতে গোতাবায়া বিদেশে পালিয়ে যান বলে ধারণা করা হয়।

অবশ্য মালদ্বীপে পৌঁছানোর পর একইদিন রাতে দেশটি ছেড়ে সিঙ্গাপুরে পাড়ি জমাতে চেয়েছিলেন গোতাবায়া রাজাপাকসে। কিন্তু নিরাপত্তাজনিত সমস্যার কারণে সিঙ্গাপুরের উদ্দেশ্যে নির্ধারিত ফ্লাইটে তিনি আরোহণ করেননি। পরে সৌদি আরবের একটি বিমানে করে মালদ্বীপ ছেড়ে গত ১৪ জুলাই সিঙ্গাপুরে পাড়ি জমান ৭৩ বছর বয়সী গোতাবায়া। এরপর থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতেই অবস্থান করছেন তিনি।

বৈশাখী নিউজ/ জেপা