আমেরিকান অমুসলিমকে মক্কায় প্রবেশে সহায়তাকারী সৌদি নাগরিক গ্রেফতার

নিষেধাজ্ঞা উপেক্ষা করে গোপনে সৌদি আরবের পবিত্র মক্কা নগরীতে অমুসলিম ব্যক্তিকে প্রবেশে সহযোগিতা করায় এক সৌদি নাগরিককে আটক করেছে মক্কা পুলিশ।

আজ শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সৌদি গণমাধ্যম সৌদি গেজেট।

এ বিষয়ে মক্কা অঞ্চলের পুলিশের মুখপাত্র জানিয়েছেন, আমেরিকান অমুসলিম সাংবাদিককে পবিত্র শহরে প্রবেশের ব্যবস্থা করে দেওয়ার কাজে জড়িত থাকার অভিযোগে একজন সৌদি নাগরিককে আটক করা হয়েছে। পরে অভিযুক্তকে পাবলিক প্রসিকিউশনের কাছে রেফার করা হয়।

পুলিশের ওই মুখপাত্র জানান, অভিযুক্ত সৌদি নাগরিক আমেরিকান অমুসলিম সাংবাদিককে কেবলমাত্র মুসলমানদের জন্য উন্মুক্ত একটি রাস্তা দিয়ে মক্কায় নিয়ে গিয়েছিলেন।

তিনি আরও বলেন, অমুসলিমদের পবিত্র এলাকায় প্রবেশ নিষিদ্ধ এবং ঘটনাটি সেই বিধি-নিষেধেরই সুস্পষ্ট লঙ্ঘন। আর তাই অভিযুক্ত ওই নাগরিককে গ্রেফতার করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।

সতর্ক করে তিনি বলেন, ‘এই ধরনের বিধিনিষেধের যেকোনো লঙ্ঘন অপরাধ হিসেবে বিবেচিত হয়, যা সহ্য করা হবে না এবং প্রাসঙ্গিক আইন অনুযায়ী অপরাধীদের বিরুদ্ধে উপযুক্ত শাস্তি প্রয়োগ করা হবে।’

মুখপাত্র বলেছেন, নিষেধাজ্ঞা উপেক্ষা করে পবিত্র মক্কা নগরীতে প্রবেশের দায়ে আমেরিকান সাংবাদিকের মামলাটিও তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য পাবলিক প্রসিকিউশনের কাছে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, অমুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা থাকলেও তা উপেক্ষা করে গোপনে সৌদি আরবের পবিত্র নগরী মক্কা, গ্র্যান্ড মসজিদ এবং জাবালে রহমত পাহাড়ে উঠে সংবাদ পরিবেশন করেন ইসরায়েলি টেলিভিশন সাংবাদিক গিল তামারি। আর এরপরই বিশ্বজুড়ে ব্যাপক তোপের মুখে পড়েন তিনি।

গিল তামারি ইসরায়েলি গণমাধ্যম চ্যানেল থার্টিনের বিশ্ব সংবাদ বিভাগের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

বৈশাখী নিউজ/ এপি