গুচ্ছ ভর্তিপরীক্ষার জন্য প্রস্তুত জবি, পরীক্ষা হবে ৯ কেন্দ্রে

আপডেট: July 29, 2022 |

বিজ্ঞান বিভাগের (এ ইউনিট) পরীক্ষার মধ্য দিয়ে আগামীকাল শনিবার (৩০ জুলাই) দ্বিতীয়বারের মতো শুরু হতে যাচ্ছে গুচ্ছ ভর্তি পরীক্ষা। দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণের মাধ্যমে আয়োজিত হচ্ছে পরীক্ষাটি। দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষায় যেসব ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষার কেন্দ্র হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে (জবি) নির্ধারণ করেছিলো তাদের আসন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস-সহ মোট ৯টি কেন্দ্রে সাজানো হয়েছে। এবার গুচ্ছ ভর্তি পরীক্ষায় ঢাকায় গুচ্ছের কেন্দ্র হিসেবে থাকছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ, নটরডেম কলেজ, ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ,ভবন-১(গেট -১) ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ,ভবন-২(গেট-২) গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সাইন্স,ইডেন মহিলা কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়। ৩০ জুলাই মোট ৯ কেন্দ্রে ৬৪৪৫৮ জন শিক্ষার্থী পরীক্ষা দিবে।

এদিকে ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে প্রতিটি কেন্দ্রে মেডিকেল টিম প্রস্তুত থাকার নির্দেশনা দেয়া হয়েছে। কেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থা জোরদারে থাকবে পর্যাপ্ত সংখ্যক পুলিশ। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা যেন নির্বিঘ্নে আসতে পারে সেজন্য যানজট নিরসনে ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ঢাকা মেট্রোপলিটন পুলিশকে চিঠি দেয়া হয়েছে। ইতিমধ্যেই প্রতিটি কেন্দ্রে ওএমআর ও অন্যান্য কাগজপত্র বুঝিয়ে দেয়া হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, ইতোমধ্যেই পরীক্ষার জন্য সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সংশ্লিষ্ট কেন্দ্রে সবকিছু বুঝিয়ে দেয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে পরীক্ষার জন্য মোট আবেদন পড়েছে ২ লাখ ৯৪ হাজার ৫২৪টি। এরমধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে। এই ইউনিটে এক লাখ ৬১ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি আবেদন করেছেন। ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে আবেদন পড়েছে সবচেয়ে কম। এই ইউনিটে আবেদন করেছে ৪২ হাজারের কিছু বেশি শিক্ষার্থী। আর মানবিকের জন্য ‘খ’ ইউনিটে আবেদন করেছেন ৯০ হাজারের কিছু বেশি শিক্ষার্থী। ৩০ জুলাই ‘এ’ ইউনিট, ১৩ অগাস্ট ‘বি’ ইউনিট ও এবং ২০ আগস্ট ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গুচ্ছের নির্দেশনাবলী থেকে জানা যায়

* অনলাইন প্রদত্ত প্রবেশপত্র অবশ্যই A4 সাইজের অফসেট কাগজে রঙিন প্রিন্ট করতে হবে। প্রবেশপত্রে প্রার্থীর রঙিন ছবি এবং তথ্যসমূহ স্পষ্টভাবে মুদ্রিত থাকতে হবে।অনলাইনে আবেদন করার সময় আপলোডকৃত ছবিটিই চূড়ান্ত বলে গণ্য হবে

* পরীক্ষার্থীকে অবশ্যই তার জন্য নির্ধারিত কক্ষের নির্দিষ্ট আসনে পরীক্ষা দিতে হবে।

* প্রবেশপত্র, এটেন্ডেন্স শিট ও ও এম আর শিট এ পরীক্ষার্থীর অভিন্ন স্বাক্ষর থাকতে হবে।

* পরীক্ষা শুরু হওয়ার ন্যূনতম ১ (এক) ঘণ্টা আগে প্রার্থীকে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে। পরীক্ষা শুরু হওয়ার পরে কোনো প্রার্থীকে পরীক্ষা কক্ষে প্রবেশ করতে দেয়া হবে না।

* উত্তরপত্রে কালো কালির বল পয়েন্ট কলম ব্যবহার করতে হবে। পেন্সিলের ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।

* ভর্তি পরীক্ষার সময় প্রার্থীকে প্রবেশপত্র এবং উচ্চ মাধ্যমিকের মূল রেজিষ্ট্রেশন কার্ড অবশ্যই সঙ্গে আনতে হবে। পরীক্ষার হলে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক OMR শিট ও প্রবেশপত্রে স্বাক্ষর করবেন। প্রবেশপত্রটি পরবর্তীতে ব্যবহারের জন্য সংরক্ষণ করতে হবে

* ক্যালকুলেটরসহ অন্য যে কোন ইলেকট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষার হলে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর