ভারতের উপরাষ্ট্রপতি হলেন জগদীপ ধনকড়

আপডেট: August 7, 2022 |

ভারতের নতুন উপরাষ্ট্রপতি হলেন পশ্চিমবঙ্গের সাবেক রাজ্যপাল জগদীপ ধনকড়। বিপুল ভোটে জয় লাভ করেন তিনি।

পশ্চিমবঙ্গের শাসকদল আগেই জানিয়েছিল উপরাষ্ট্রপতি পদে ভোটদানে তারা বিরত থাকবে। ফলে শনিবার ভোট দেয়নি তৃণমূল সাংসদরা।

এবারে ভারতে উপ-রাষ্ট্রপতি পদে বিজেপি জোটের প্রার্থী ছিলেন জগদীপ ধনকড় এবং কংগ্রেসসহ বিরোধীদের প্রার্থী ছিলেন মার্গারেট আলভা। তাকেই ৩৪৬ ভোটে হারিয়ে দিলেন ধনকড়।

২০১৯ সালের জুলাই মাসে পশ্চিমবঙ্গের রাজ্যপাল হন জগদীপ ধনকড়। রাজ্যের সাংবিধানিক প্রধানের পদে থাকাকালীন মমতা দলের সঙ্গে বিতর্কে জড়িয়েছেন একাধিকবার। চলতি বছরের ১৬ জুলাই দিল্লিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন জগদীপ ধনকড়। সেদিনই উপ-রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে তার নাম ঘোষণা করেছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা।

এরপরই বিরোধীরা মুম্বাইয়ে শরদ পাওয়ার বাড়িতে বৈঠক বসে। সেই বৈঠকেই ঐক্যমতের ভিত্তিতে বিরোধী প্রার্থী হিসেবে প্রবীণ কংগ্রেস নেত্রী মার্গারেট আলভার নাম চূড়ান্ত করে। কিন্তু ২১ জুলাইয় কলকাতায় কালীঘাটে দলের সাংসদদের সঙ্গে বৈঠকে বসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকে উপ-রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদান থেকে বিরত থাকার সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠক শেষে অভিষেক বন্দ্যোপাধ্যায় জানান, তৃণমূল কংগ্রেসের সঙ্গে আলোচনা না করেই বিরোধীরা উপরাষ্ট্রপতি পদপ্রার্থী ঠিক করেছে। তাই বিরোধী প্রার্থী হিসেবে মার্গারেট আলভাকে ভোট দেবেনা। পাশাপাশি ধনকড়কে ভোট দেয়ার কোনও প্রশ্নই নেই। ফলে ভোট বয়কট করছেন তারা। ফলে ভারতের উপরাষ্ট্রপতি ভোট ঘিরে প্রথম থেকেই বিরোধীদের মধ্যে ছন্নছাড়া অবস্থান লক্ষ্য করা গিয়েছিল।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর