রাত ১২টা পর্যন্ত ওষুধের দোকান খোলা রাখা যথেষ্ট: তাপস

আপডেট: August 24, 2022 |

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মহল্লার ওষুধের দোকান রাত ১২টা পর্যন্ত এবং হাসপাতাল-সংলগ্ন ওষুধের দোকান রাত ২টা পর্যন্ত খোলা রাখার অনুমতি দিয়েছে। ওষুধের মতো জরুরি সেবাকে দেওয়া এ সময় যথেষ্ট বলে মনে করেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

আজ বুধবার (২৪ আগস্ট) রাজধানীর শাহবাগ মোড়ে বাস রুট রেশনালাইজেশন কমিটি নির্ধারিত কিছু বাস ছাউনি নির্মাণের জায়গা পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

জরুরি সেবা কেন রাত ১২টার পর বন্ধ থাকবে সাংবাদিকরা জানতে চাইলে মেয়র বলেন, ‘ওষুধের দোকান ও এর সেবাকে আমরা সর্বোচ্চ সময় দিয়েছি।

অলিগলির বিভিন্ন দোকানগুলোকে আমরা রাত ১২টা পর্যন্ত সময় দিয়েছি এবং ২টা পর্যন্ত সময় দেওয়া হয়েছে হাসপাতালের সঙ্গে সংশ্লিষ্ট ওষুধের দোকানগুলোকে। আমরা মনে করি, এটা যথেষ্ট ও সর্বোচ্চ সময়।’

তিনি বলেন, ‘আমরা গণবিজ্ঞপ্তি দিয়েছি, এখন থেকে ঢাকা শহরের সবকিছু পরিচালনায় একটি সূচির আওতায় আসতে হবে। এর আগে ঢাকা শহরে কোনো সময়সূচি ছিল না। আগামী পহেলা সেপ্টেম্বর থেকে এটা কার্যকর হবে।

আশা করছি, সবাই নিজ নিজ জায়গা থেকে সর্বাত্মকভাবে আমাদের সহযোগিতা করবে।’

মেয়র তাপস বলেন, ‘নির্দিষ্ট সময়ে শহর পরিচালনার এমন পদ্ধতি সারা বিশ্বেই প্রচলন আছে। সেই হিসেবে আমরা ঢাকা শহরকেও একটি নির্দিষ্ট সময় পরিচালনা করতে চাই। আমাদের গণবিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ১ সেপ্টেম্বর থেকে নির্দিষ্ট সময়ের পর সব ধরনের দোকান-পাট বন্ধ থাকবে।’

ওই এলাকা পরিদর্শনের বিষয়ে ডিএসসিসি তাপস জানান, শাহবাগ এলাকায় বাস থামার জন্য দুটি জায়গা রাখা হয়েছে কিনা তা দেখতে এসেছেন তিনি। তিনি এসে জানতে পেরেছেন, মেট্রোরেল কর্তৃপক্ষ সেটা রেখেছে।

মেট্রোরেলের কাজ শেষ হলে এখানে বাস থামার স্থান নির্মাণকাজ শুরু হবে।

এর আগে সোমবার (২২ আগস্ট) একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। তাতে উল্লেখ করা হয়, বিশ্বব্যাপী জ্বালানির অব্যাহত দাম বাড়ার পরিস্থিতিতে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে রাত ৮টার পর দোকান, শপিংমল, মার্কেট, বিপণি বিতান, কাঁচাবাজার বন্ধ রাখার জন্য গত ১৬ জুন প্রধানমন্ত্রী কার্যালয়ের সিদ্ধান্ত অনুযায়ী নির্দেশনা দেওয়া হয়েছে।

সেই নির্দেশনা অনুবৃত্তিক্রমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের এখতিয়ারধীন সব এলাকায় শৃঙ্খলা এবং ঢাকা শহর পরিচালনার সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে জনস্বার্থে আগামী ১ সেপ্টেম্বর থেকে নির্দিষ্ট সময় অনুযায়ী এসব প্রতিষ্ঠান পরিচালনা করতে হবে।

ক্যাটাগরি অনুযায়ী বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধের সময়সীমার মধ্যে রয়েছে, সব দোকান-পাট, শপিংমল, মার্কেট, বিপণি বিতান, কাঁচাবাজার, ব্যবসায়ীক-বাণিজ্যিক প্রতিষ্ঠান, স্থাপনা রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে।

একইভাবে সব ধরনের রেস্তোরাঁ, খাবারের দোকানের রান্নাঘর রাত ১০টা এবং খাবার সরবরাহ রাত ১১টার মধ্যে বন্ধ করতে হবে।

অন্যদিকে চলচ্চিত্র প্রেক্ষাগৃহসহ চিত্তবিনোদনমূলক স্থাপনা, প্রতিষ্ঠানগুলো রাত ১১টার মধ্যে বন্ধ করতে হবে।

Share Now

এই বিভাগের আরও খবর