দেশে প্রথম ‘ফোলেট ডিম’ আনল পূর্ণভা

আপডেট: August 28, 2022 |

‘ফোলেট ডিম’ নামে এক ধরনের নতুন ডিম বাংলাদেশে প্রথমবারের মতো আজ বাজারজাত করেছে রেনেটার নিউট্রাসিউটিক্যালস ডিভিশনের সহযোগী প্রতিষ্ঠান পূর্ণভা।

এই ডিমের মধ্যে বাজারের সাধারণ ডিমের চেয়ে ৩৫ শতাংশ বেশি ফোলেট রয়েছে, যা প্রস্তাবিত খাদ্য চাহিদার ২০ শতাংশ পূরণ করেবে। শিশু-কিশোর ও গর্ভবতী মহিলাদের জন্য বিশেষভাবে উপকারী এই ফোলেট বা ভিটামিন-বি ৯ লোহিত কণিকা তৈরি এবং বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

রোববার (২৮ আগস্ট) সেগুনবাগিচায় ঢাকা রিপোটার্স ইউনিটিতে ফোলেট ডিমের আনুষ্ঠানিক যাত্রা উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলন করেন রেনেটা লিমিটেডের এনিম্যাল হেলথ ডিভিশনের পরিচালক মো. সিরাজুল হক।

সিরাজুল হক বলেন, এই ডিমের দাম কিছুটা বেশি হলেও এটাকে আপনারা ওষুধ হিসেবে কিনবেন। ওষুধ কিনতে যে টাকাটা লাগতো সেটা যুক্ত করলে ন্যাচারাল ডিমের সমান দাম পড়বে। এই ডিম থেকে একজন প্রতিদিন ১৫২ গ্রাম ফোলিট এসিড পাবেন।

এই ডিমে অন্যান্য ডিমের চেয়ে ৩৫ শতাংশ ফোলিট এসিড বেশি পাবেন বলেও তিনি উল্লেখ করেন।

তিনি আরো বলেন, লেয়ার মুরগির খাবারে ফোলেট যুক্ত করে এটি বাজারজাত করা হয়েছে। রেনেটা লিমিটেডের নিউট্রাসিউটিক্যালস ডিভিশন ‘পূর্ণভা’ খাবারে ফোলেট অন্তর্ভুক্ত করার জন্য ‘ফোলেট ডিম’ নামে আরেকটি নতুন ডিম বাজারজাত করলো।

ফোলেট ডিমের গুণাগুণ এবং প্রসূতি ও শিশুদের জন্য উপকারিতা বিষয়ে মূল প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনিস্টিটিউট অব নিউট্রিশন ও ফুড সায়েন্সের পরিচালক অধ্যাপক ডা. খালেদা ইসলাম।

তিনি বলেন, ফোলেট ডিমে অন্য ডিমের চেয়ে ৩৫ শতাংশ বেশি ফোলেট থাকার কারণে এ ডিম খাদ্য চাহিদার ২০ শতাংশ পূরণ করে। বিশেষভাবে গর্ভবতী মহিলা, শিশু ও কিশোর-কিশোরীদের জন্য এই ডিম বেশি উপকারী। এই ডিম স্বাস্থ্য সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে, লোহিত ও শ্বেত রক্ত কণিকা তৈরি করে, ডিএনএ ও আরএনএ তৈরি করে এবং খাদ্যকে পরিপাকে সহায়তার মাধমে শরীরে পুষ্টি উপাদানের যোগান দেয়।

অধ্যাপক ডা. খালেদা বলেন, সাধারণ ডিমেও ফলিক এসিড থাকে কিন্তু মুরগির হজম প্রক্রিয়ার ফলে পাকস্থলির এসিড ফোলেটকে হ্রাস করে। যার ফলে ডিমের ভিটামিন-বি৯ এর পরিমাণ কমে যায়। এ সমস্যা সমাধানে রেনাটার বিজ্ঞানীরা স্প্রে কোটিং কৌশল ব্যবহার করে পরিবর্তিত রিলিজ ফোলেট তৈরি করছেন। যা মুরগির পেটে শক্তিশালী এসিডের উপস্থিতিকে অক্ষত রাখে। ফলে ডিমে বেশি ফোলেট পাওয়া যায়।

Share Now

এই বিভাগের আরও খবর