ডিপ্লোমা কোর্সের মেয়াদ কমানোর ঘোষণায় গাজীপুরে শিক্ষার্থীদের বিক্ষোভ

আপডেট: August 29, 2022 |

গাজীপুর প্রতিনিধি: ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের মেয়াদ চার বছর থেকে তিন বছর করার শিক্ষামন্ত্রীর ঘোষনার প্রতিবাদে সোমবার দুপুরে গাজীপুরে সড়ক অবরোধ, মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা।

গাজীপুর সদর উপজেলা চত্বরের সামনে ঢাকা-শিমুলতলী সড়কের পাশে সহ শতাধিক শিক্ষার্থী জড়ো হয়ে বিক্ষোভ ও মানববন্ধন করেছে। পরে তারা ভাওয়াল রাজবাড়িতে গাজীপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে প্রধান ফটকে অবস্থান নিয়ে অবরোধ করে রাখে এবং জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করেন।

গাজীপুরের ’মডেল ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি’ (মিস্ট)-র ৫ম সেমিস্টারের শিক্ষার্থী সাগর আলী জানান, সম্প্রতি শিক্ষামন্ত্রীর বক্তব্যে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং-এর মেয়াদ চার বছর থেকে কমিয়ে তিন বছরের ঘোষণা দেন। এতে সিলেবাস শেষ হবে না, চাকরির ক্ষেত্রে গ্রেড কমে যাওয়ার পাশাপাশি শিক্ষার মানও কমে যাবে। এজন্য শিক্ষার্থীরা চার বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স চার বছরই বজায় রাখার জন্য দাবি করছে।

এ ছাড়া ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং-এ ভর্তি প্রক্রিয়া পরীক্ষার মাধ্যমে করার দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

শিক্ষামন্ত্রীর এ ঘোষণা থেকে সরে না আসলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

সোমবারের এই আন্দোলনে গাজীপুরের রয়েল পলিটেকনিক ইনস্টিটিউট ও গাজীপুর বিজ্ঞান কলেজসহ জেলার কয়েকটি পলিটেকনিক ইনস্টিটিউট ছাড়াও দেশের বিভিন্ন পলিটেকনিক ইনস্টিটিউটের শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

শিক্ষার্থীদের এ আন্দোলনের ব্যাপারে মিস্টের প্রতিষ্ঠাতা ও ডুয়েটের সাবেক ডিন প্রকৌশলী অধ্যাপক মো. আব্দুল মান্নান জানান, ১৯৫১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত এ ডিপ্লোমা কোর্স তিন বছরই ছিল।

পরবর্তীতে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)-এর নেতৃবৃন্দ নানা অজুহাতে আন্দোলন করে এ কোর্সের মেয়াদ চার বছর করেছে। তখনও তিন বছরের কোর্স শেষে সরকারি চাকুরিতে ১০ গ্রেডে (দ্বিতীয় শ্রেণি) চাকুরি করার সুয়োগ ছিল। চার বছরের কোর্স শেষ করেও চাকুরিতে ঢোকার ক্ষেত্রে ওই একই সুযোগ (১০ গ্রেডে) বহাল রয়েছে।

ভারত, নেপাল, জাপান, শ্রীলঙ্কা, পাকিস্তানেও এ কোর্স তিন বছরের রয়েছে। কোর্সের মেয়াদ চার বছর করাতে শিক্ষার্থীদের সময় ও অর্থ অপচয় হচ্ছে। প্রতিষ্ঠানে দক্ষতা উন্নয়নের সুযোগ-সুবিধা ও পরিবেশ থাকলে তিন বছরেই দক্ষতা অর্জন ও কোর্স সম্পন্ন করা সম্ভব। আইডিইবি’র নেতারা তাদের শিক্ষার্থীদের মিসগাইড করছেন। তারা কোর্সের মেয়াদ চার বছরই রাখতে শিক্ষার্থীদের আন্দোলনে নামিয়ে নেতৃত্ব জাহির করছেন।

Share Now

এই বিভাগের আরও খবর