জিনজিয়াংয়ে গুরুতর মানবাধিকার লঙ্ঘন করছে চীন: জাতিসংঘ

আপডেট: September 1, 2022 |

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ জিনজিয়াংয়ে চীন গুরুতর মানবাধিকার লঙ্ঘন করছে বলে জানিয়েছে জাতিসংঘ।

বিশ্বসংস্থাটি বলছে, চীন সরকারের ‘সন্ত্রাসবাদ এবং উগ্রবাদ দমন’ কৌশল প্রয়োগের প্রেক্ষাপটে জিনজিয়াং অঞ্চলে গুরুতর মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে।

বুধবার প্রকাশিত জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনের প্রতিবেদনে এ কথা জানানো হয়।

তাতে এ-ও বলা হয়, উইঘুর এবং অন্যান্য মুসলিম সংখ্যালঘু জনগণের প্রতি চীনের আচরণ ‘মানবতার বিরুদ্ধে অপরাধ’ হিসেবে গণ্য হতে পারে।

ওই প্রতিবেদনে বলা হয়, ‘উইঘুর এবং অন্যান্য প্রধান মুসলিম গোষ্ঠীর সদস্যদের স্বেচ্ছাচারী ও বৈষম্যমূলক আটকের পরিমাণ, আন্তর্জাতিক অপরাধ, বিশেষ করে মানবতার বিরুদ্ধে অপরাধ গঠন করতে পারে।’

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ‘জোরপূর্বক চিকিৎসা এবং আটকের প্রতিকূল অবস্থাসহ নির্যাতন বা খারাপ আচরণের অভিযোগগুলির প্রমাণ পাওয়া গেছে।’

প্রতিবেদনে চীনা সরকারকে ‘আন্তর্জাতিক নিয়ম ও মানদণ্ড লঙ্ঘন করে মানবাধিকার এবং মৌলিক স্বাধীনতার ওপর সুদূরপ্রসারী, স্বেচ্ছাচারী এবং বৈষম্যমূলক বিধিনিষেধ’ বলে অভিযোগ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, জিনজিয়াং উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চলে বর্ণিত নীতি লঙ্ঘন হচ্ছে, পরিবারগুলিকে বিচ্ছিন্ন করেছে এবং মানবিক যোগাযোগ বিচ্ছিন্ন করেছে। যার কারণে উইঘুর, কাজাখ এবং অন্যান্য প্রধানত মুসলিম সংখ্যালঘু পরিবারগুলিকে কাটাতে হচ্ছে যন্ত্রণাকর জীবন। তাদের ভয় দেখানো এবং হুমকি বেড়েছে। প্রবাসীরা এই অভিজ্ঞতা সম্পর্কে প্রকাশ্যে কথা বলেছে।

অন্যদিকে এই প্রতিবেদনের বিষয়ে প্রতিবাদ জানিয়েছে চীন। ১৩১ পৃষ্ঠার নথির প্রতিক্রিয়ায় দেশটি জানাচ্ছে, এই প্রতিবেদন প্রকাশের বিরোধিতা করছে তারা। চীনের দাবি, প্রতিবেদনের অনুসন্ধানগুলি বিভ্রান্তির ওপর ভিত্তি করে তৈরি এবং বিরোধীদের দ্বারা বানোয়াট বলে এটির নিন্দা করছে তারা।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর