নিম্নচাপের প্রভাবে জোয়ারের পানিতে দক্ষিণাঞ্চলের নিম্নাঞ্চল প্লাবিত

আপডেট: September 13, 2022 |

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে জোয়ারের পানিতে দক্ষিণাঞ্চলের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালী, হাতিয়াসহ অনেক স্থানে বেড়িবাঁধ ভেঙে ঘরবাড়ি, ফসলি জমি, মাছের ঘের তলিয়ে গেছে।

পটুয়াখালীর দশমিনায় পানি প্রবেশ করায় অর্ধশতাধিক স্কুলে ক্লাস বন্ধ রয়েছে। আর দুর্যোগপূর্ণ আবহাওয়ায় নোয়াখালীর হাতিয়ার সঙ্গে বিচ্ছিন্ন রয়েছে সারাদেশের যোগাযোগ।

মঙ্গলবার রাজধানীতে বৃষ্টি কমলেও দক্ষিণাঞ্চলসহ সারাদেশে হতে পারে আরও দু’দিন। দেশের ১৫টি জেলায় বায়ুতাড়িত জলোচ্ছ্বাসের পূর্বাভাস অব্যাহত রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সমুদ্রবন্দরগুলোতে তিন নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত বহাল রাখা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড, খুলনা-২-এর নির্বাহী প্রকৌশলী আশরাফুল আলম বলেছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বঙ্গোপসাগর থেকে নদীগুলোতে বেড়েছে পানির চাপ। এ ছাড়া পলি পড়ে ভরাট হওয়ায় নদীতে পানি ধারণক্ষমতা কমেছে।

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবীর জানান, নিম্নচাপের কারণে পানি বেড়েছে প্রায় তিন ফুট। করমজল এলাকায় বনভূমি প্লাবিত হয়েছে।

এদিকে সাতক্ষীরার আশাশুনির খাজরা ইউনিয়নের গদাইপুরে খোলপেটুয়া নদীর বেড়িবাঁধ ভেঙে ২০০ বিঘা মাছের ঘের প্লাবিত হয়েছে বলে জানা গেছে। এ ছাড়া গাবুরা, নাপিতখালী, জেলেখালী, তিন নম্বর পোল্ডারসহ বিভিন্ন এলাকায় বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে।

আরও দু-একদিন আবহাওয়ার এ অবস্থা থাকবে জানান সাতক্ষীরা আবহাওয়া অফিসের কর্মকর্তা জুলফিকার আলী রিপন।

বাগেরহাটে নিম্নচাপের প্রভাবে বৃষ্টিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। জলমগ্ন হয়ে পড়েছে বিভিন্ন উপজেলার শতাধিক গ্রাম।

পটুয়াখালীতেও স্বাভাবিকের চেয়ে দুই থেকে তিন ফুট উঁচু জোয়ারের পানিতে বিস্তীর্ণ এলাকা তলিয়ে গেছে।

পটুয়াখালী জেলার রাঙ্গাবালী উপজেলায় জোয়ারের পানি প্রবেশ করে উপজেলার ৫-৬টি গ্রাম প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে নিচু এলাকা। অস্বাভাবিক জোয়ার হলে আজও ওইসব গ্রাম এবং নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার শঙ্কা রয়েছে।

এদিকে, পায়রা সমুদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত বহাল রাখা হয়েছে। গভীর সাগরে মাছ ধরা নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থাকতে বলা হয়।

নোয়াখালীর হাতিয়ার নিঝুম দ্বীপসহ কয়েকটি ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। সেই সঙ্গে দেখা দিয়েছে ভাঙন। অনেক স্থানে তলিয়ে গেছে ফসলি জমি। বৈরী আবহাওয়ায় হাতিয়ার সঙ্গে রোববার থেকে সারাদেশের নৌ-যোগাযোগ বন্ধ রয়েছে। উপজেলার নিঝুম দ্বীপ, চর ঈশ্বর, নলচিরা ইউনিয়নের বেড়িবাঁধহীন নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর