আইএসকে ৫০ লাখ ডলার দিয়েছিলো লাফার্জ সিমেন্ট

আপডেট: October 19, 2022 |

ফ্রান্সের সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান লাফার্জ ২০১৩ ও ২০১৪ সালে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটকে (আইএস) ৫০ লাখের বেশি ডলার দিয়েছিল। সিরিয়ায় ব্যবসা চালিয়ে যেতে তারা এই অর্থ দিয়েছিল বলে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে।

আইএসকে অর্থ দেয়ার ঘটনা যুক্তরাষ্ট্রের আদালতে প্রমাণিত হয়েছে। প্রতিষ্ঠানটিকে ৭৭ কোটি ৮০ লাখ ডলার জরিমানা দিতে হবে। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ব্রুকলিন শহরের একটি আদালত এই জরিমানা করেছেন।

লাফার্জ সুইজারল্যান্ডভিত্তিক হোলসিম গ্রুপের একটি সহযোগী প্রতিষ্ঠান। আইএসকে সহায়তা দেয়ার বিষয়ে প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের ভাষ্য, সিরিয়ায় লাফার্জের সিমেন্ট উৎপাদন চালিয়ে যেতে ইসলামিক স্টেটের নেতাদের অর্থ দিয়েছিলেন তারা। এর আগে ফ্রান্সের আদালতে লাফার্জের আইনজীবীরা দাবি করেছিলেন, অর্থ দেয়ার পেছনে জঙ্গি সংগঠনটিকে সহায়তার কোনো সংকল্প ছিল না প্রতিষ্ঠানটির।

গত শতকের মাঝামাঝি সময়ে ব্যবসা শুরু করে লাফার্জ। সিরিয়ায় যখন ইসলামিক স্টেটের তাণ্ডব চলছিল, তখন প্রতিকূল পরিস্থিতির মধ্যেও পুরোদমে ব্যবসা চালিয়েছিল প্রতিষ্ঠানটি। যদিও ঝুঁকির মুখে সে সময় দেশটি থেকে ব্যবসা গুটিয়ে নিয়েছিল অনেক বহুজাতিক প্রতিষ্ঠান।

জঙ্গিদের অর্থ দেয়া সংক্রান্ত কিছু গোপন নথি ২০১৮ সালে প্রকাশ করে নিউইয়র্ক টাইমস। ফ্রান্সের আদালতের ওই নথিতে দেখা যায়, আইএসকে সরাসরি অর্থ দেয়নি লাফার্জ। এ কাজে তারা সহায়তা নিয়েছিল তৃতীয় পক্ষের। ব্যবসা চালিয়ে যেতে একইভাবে প্রতিষ্ঠানটি সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার অঙ্গসংগঠনসহ সিরিয়ায় অন্য সশস্ত্র গোষ্ঠীগুলোকেও অর্থ দিয়েছিল।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর