সুনাকের পরিবর্তে কপ২৭ শীর্ষ সম্মেলনে যাচ্ছেন জনসন

আপডেট: October 31, 2022 |

আগামী সপ্তাহে মিশরে অনুষ্ঠেয় কপ২৭ জলবায়ু শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ করতে অস্বীকার করেছেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন এই সম্মেলনে অংশ নিচ্ছেন। এমন খবর প্রকাশের পরে ব্রিটিশ রাজনীতিতে সমালোচনার জন্ম দিয়েছে।

ব্রিটিশ সংবাদপত্র দ্য অবজারভার সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, সুনাক বলেছেন যে তিনি বর্তমানে কপ২৭ সম্মেলনে যোগ দিতে পারবেন না, কারণ তিনি যুক্তরাজ্যের চলমান অর্থনৈতিক অশান্তি মোকাবেলা করছেন। কিন্তু জলবায়ু পরিবর্তনের বিষয়ে তার অবস্থান রক্ষা করেছেন। অন্যদিকে সাবেক প্রধানমন্ত্রী জনসন জলবায়ু সম্মেলনে যোগ দিতে কায়রোতে ভ্রমণ করতে চান।

এদিকে জনসনের অংশগ্রহণকে সুনাকের নেতৃত্বকে ক্ষুণ্ন করার একটি প্রচেষ্টা হিসাবে দেখা হচ্ছে এবং একই সাথে টোরি নেতৃত্বের দৌড়ের জন্য তার মনোনয়ন প্রত্যাহার করার মাত্র এক সপ্তাহ পরে তার ভাবমূর্তি আরও শক্তিশালী করা হচ্ছে।

কপ২৭-এ জনসনের সম্ভাব্য উপস্থিতি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে ব্রিটিশ মন্ত্রিপরিষদ অফিসের একজন মুখপাত্র একটি দ্বৈত প্রতিক্রিয়া দিয়েছেন।

মুখপাত্র গার্ডিয়ানকে বলেছেন, ব্রিটিশ সরকার কপ২৭-কে সমর্থন করতে এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলা এবং প্রকৃতিকে রক্ষা করার জন্য আন্তর্জাতিক পদক্ষেপের নেতৃত্ব দিতে সম্পূর্ণভাবে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, আসন্ন এই সম্মেলনে ব্রিটেনের পক্ষ থেকে সম্পূর্ণরূপে প্রতিনিধিত্ব করবেন সিনিয়র মন্ত্রীরা, যার মধ্যে পররাষ্ট্র, ব্যবসা ও পরিবেশ সচিব, সেইসাথে সিওপি সভাপতি অলোক শর্মা। তারা গ্লাসগোতে কপ২৬-তে করা প্রতিশ্রুতিতে দেশগুলিকে অগ্রগতি অব্যাহত রাখার জন্য কাজ করবে।

এদিকে ডেইলি মেইল রিপোর্ট করেছে, এটি এমন এক সময়ে আসে যখন সুনাক জলবায়ু মন্ত্রী গ্রাহাম স্টুয়ার্টের মর্যাদা কমিয়েছেন, যিনি আর মন্ত্রিসভায় যোগ দেবেন না। ব্রিটিশ সংবাদ মাধ্যমটি বলছে, কপ২৬ সভাপতি অলোক শর্মাও এই সপ্তাহে রদবদলের সময় মন্ত্রিসভার বৈঠকে যোগ দেয়ার অধিকার হারিয়েছেন।

আরও এক ব্রিটিশ সঙবাদ মাধ্যম দ্য টাইমস-এর সাক্ষাতকারে অলোক শর্মা বলেন, প্রধানমন্ত্রী না যাওয়ায় আমি বেশ হতাশ। আমি বুঝতে পারি যে তিনি প্রচুর ঘরোয়া সমস্যার মধ্যে আছেন যা তাকে মোকাবেলা করতে হবে। তবে আমি মনে করি কপ২৭-এ যাওয়া অন্যান্য বিশ্ব নেতারা প্রধানমন্ত্রীর অবস্থা বুঝতে পারবেন।

সূত্র: ইয়ন, এএফপি

Share Now

এই বিভাগের আরও খবর