কেন্দ্রে অনিয়ম দেখা যাচ্ছে না: ইসি রাশেদা

আপডেট: January 4, 2023 |

গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের বাতিল হওয়া উপনির্বাচনে ভোট গ্রহণ চলেছে।

বুধবার সকাল সাড়ে ৮টায় শুরু হওয়া এই ভোটগ্রহণ বিরতিহীনভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চলবে।

তবে প্রচণ্ড শীত ও ঘন কুয়াশার কারণে ভোট কেন্দ্রগুলোতে ভোটারের উপস্থিতি কম দেখা গেছে।

এদিকে গাইবান্ধা উপ-নির্বাচনের ভোট কেন্দ্রগুলোতে কোথাও কোনো অনিয়ম নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার রাশিদা সুলতানা।

বুধবার (৪ জানুয়ারি) সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয় থেকে সিসি ক্যামেরায় ভোট গ্রহণ পর্যবেক্ষণকালে একথা জানান তিনি। এসময়, শীতের কারণে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম বলেও জানান তিনি।

তিনি বলেন, ১২ অক্টোবর অনিয়মের কারণে ভোট বন্ধ করা হয়েছিল। আজ সেখানে আবার ভোট হচ্ছে। সেই ভোট আমরা সিসি ক্যামেরায় পর্যবেক্ষণে দেখতে পাচ্ছি ইভিএমে ভোট নিয়ে এখন পর্যন্ত কোনো সমস্যা নেই। ভোট আমাদের দেখা মতে ভালো হচ্ছে, সুন্দর হচ্ছে। এ পর্যন্ত গতবার যে সিচুয়েশন দেখতে পেয়েছিলাম সে সিচুয়েশনটা আমরা দেখতে পাচ্ছি না।

বেগম রাশেদা সুলতানা বলেন, ভোটাররা সুন্দরভাবে পরিচিতি শনাক্ত হওয়ার পর গোপন বুথে যাচ্ছেন, ব্যালট ইউনিটে নির্বিঘ্নে ভোট দিচ্ছেন। ওখানে অন্য লোকের ভোট দেওয়ার বিষয়টি এখনও আমাদের চোখে পড়েনি।

তিনি বলেন, ভোটার উপস্থিতি ১০ শতাংশের মতো। প্রচণ্ড শীত, চরাঞ্চলে খুবই দুর্গম জায়গা রয়েছে। এজন্য এখন একটু কম। আশা করি ভোটার উপস্থিতি বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে।

এর আগে মঙ্গলবার নির্বাচন কমিশনার আহসান হাবিব খান সবাইকে সতর্ক করে বলেন, অনিয়মের পুনরাবৃত্তি হলে ছাড় দেয়া হবে না। অনিয়মের গ্র্যাভিটি দেখে সেই মুহূর্তে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেয়া হবে।

উল্লেখ্য, গাইবান্ধার এ আসনে ৩২টি চরাঞ্চল রয়েছে। এসব প্রত্যন্ত অঞ্চলের প্রতিটি ভোট কেন্দ্রে দুটি আর প্রতিটি ভোট কক্ষে একটি করে সিসি ক্যামেরায় পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে জানিয়ে ইসির আইডিইএ প্রকল্পের ডিপিডি (কমিউনিকেশনস) স্কোয়াড্রন লিডার শাহরিয়ার আলম বলেন, ‘নির্বাচনে এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।’

ইসির আইডিইএ প্রকল্পের ডিপিডি (কমিউনিকেশনস) স্কোয়াড্রন লিডার মো. শাহরিয়ার আলম সাংবাদিকদের জানান, মোট ১ হাজার ২৪২টি সিসি ক্যামেরার মাধ্যমে ঢাকা থেকে সরাসরি নির্বাচন পর্যবেক্ষণ করা হচ্ছে।

নির্বাচন কমিশনের পঞ্চম তলায় ইসির নিয়ন্ত্রণ কক্ষে সকাল ৮টা থেকেই সিসি ক্যামেরায় ভোট পর্যবেক্ষণ চলছে। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে নির্বাচন কমিশনার আহসান হাবীব খান, মো. আলমগীর, রাশেদ সুলতানা ও আনিছুর রহমান সেখানে আছেন।

Share Now

এই বিভাগের আরও খবর