চিনি দিয়ে তৈরি হচ্ছে খেজুরের গুড়, প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন

আপডেট: January 15, 2023 |

টিপু সুলতান,ঝিনাইদহ প্রতিনিধি: খেজুর গাছের রস থেকে তৈরি হয় গুড়। এটি অত্যান্ত সুস্বাদু ও জনপ্রিয় খাবার। শীত মৌসুমে গ্রামের কৃষকরা তাঁদের বাড়িতে এটি তৈরি করেন। শীতের পিঠা ও নানা খাদ্যে এটি ব্যবহার হয়ে থাকে। অভিযোগ উঠেছে, খেজুরের গুড় ও পাটালি তৈরিতে নিম্নমানের গুড় ও চিনি ব্যবহার করা হচ্ছে। ঝিনাইদহের কালীগঞ্জে এক শ্রেনীর অসাধু ব্যবসায়ী এসব তৈরি করে বাজারজাত করছেন। ভেজাল গুড়ে উপজেলার হাটবাজার সয়লাব হয়ে গেছে। এসব যাচ্ছে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায়।

জানা গেছে, বাজারে খেজুর বা আখের গুড়ের চেয়ে চিনির দাম কম। প্রতিকেজি চিনি ১১০ টাকা। আর প্র্রতি কেজি গুড় বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকায়। অতি লাভের আশায় কিছু অসাধু ব্যবসায়ী চিনি মিশিয়ে তৈরি করছেন গুড় পাটালি। কালীগঞ্জ ও কোটচাঁদপুরের ছাবদাপুরসহ বিভিন্ন বাজার থেকে নিম্নমানের গুড় কিনে আনেন। ওই গুড়ের সঙ্গে চিনি ও কিছুটা খেজুরের রস মিশিয়ে তাবালে (পাত্র) জাল দিয়ে তৈরি করেন খেজুরের গুড়। এ ছাড়া হাইড্রোজ, ফিটকিরি ও গুড়ের রং উজ্জ্বল করতে মেশানো হয় ক্ষতিকারক বিশেষ রং। এতে তৈরি করা গুড় বিষাক্ত হলেও প্রতিনিয়ত অবাধে তৈরি হচ্ছে গুড়ের মুচি, যাকে স্থানীয় ভাষায় খেজুর গুড়ের পাটালি বলা হয়।

সরেজমিন উপজেলার গোপালপুর গ্রামের গুড় ব্যবসায়ী বশির মন্ডলের কারখানায় দেখা যায়, তার নিজ বাড়ির পাশেই অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে গড়ে তুলেছেন ভেজাল গুড় তৈরির কারখানা। কারখানার ভেতরে স্তুপ করে রাখা রয়েছে চিনি ও মাটির ঠিলেতে ভরা নিম্নমানের গুড়। সেখানে নারী-পুরুষ মিলে ১২ থেকে ১৪ জন শ্রমিক কাজ করেন। প্রতিদিন সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলে তাঁদের কার্যক্রম।

গুড়ের মধ্যে চিনি মেশানোর কথা স্বীকার করেছেন কারখানার মালিক বশির মন্ডল। তিনি দাবি করেন, এটা যে স্বাস্থ্যসম্মত নয়, তা তাঁর জানা নেই। তা বন্ধ করে দেবেন তিনি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল কর্মকর্তা খন্দকার রেজাউদারা সুমন জানান, খেজুর রসের সঙ্গে চিনি মিশিয়ে জাল দিলে তা বিষক্রিয়ার সৃষ্টি হতে পারে, যা খেলে পেটের নানা সমস্যা ছাড়াও শিশুদের লিভার ক্যান্সারের মতো ভয়াবহ জটিল রোগ হওয়ার আশঙ্কা থাকে।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত জাহান বলেন, ভেজাল গুড় তৈরির বিষয়টি তাঁর জানা নেই। তবে, কারও বিরুদ্ধে অভিযোগ পেলেই ব্যবস্থা নেওয়া হবে।

Share Now

এই বিভাগের আরও খবর