বিশ্ব ইজেতমায় দ্বিতীয় দিনের বয়ান চলছে

আপডেট: January 21, 2023 |

তাবলীগের ছয় উসুলের মৌলিক বিষয়ের উপর শনিবার বাদ ফজর ভারতের মাওলানা ইয়াকুব জিলানীর বয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দিনের কার্যক্রম। তার বয়ান অনুবাদ করেন বাংলাদেশের মাওলানা মনির বিন ইউসুফ। ইজতেমাস্থলে মুরুব্বীদের বয়ান শুরুর সঙ্গে সঙ্গে পুরো ইজতেমাস্থলে নেমে আসে যেন পিন পতন নীরবতা। গভীর মনোযোগ দিয়ে মুসল্লিরা মুরুব্বীদের বয়ান শুনছেন। পুরো টঙ্গী এলাকা যেন এখন ধর্মীয় নগরীতে পরিণত হয়েছে।

য়াশা-শীতকে উপেক্ষা করে শনিবারও মুসল্লিদের দলে দলে তুরাগতীরের ইজতেমা ময়দানে আসতে দেখা গেছে। রোববার আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মুসল্লিদের এ আগমন অব্যাহত থাকবে বলে জানিয়েছেন ইজতেমা কর্তৃপক্ষ।

যৌতুকবিহীন বিয়ে

টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনে বাদ আছর আয়োজন করা হয়েছে যৌতুকবিহীন বিয়ের। ভারতের মাওলানা মাওলানা সা’দ কান্ধলভীর ছোট ছেলে মাওলানা ইলিয়াস বিন সা’দ কান্ধলভী ওই বিয়ে পরিচালনা করবেন। এর আগে বয়ান মঞ্চ থেকে তিনি এ সংক্রান্ত বয়ানও করবেন।

বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ আবু সায়েম বলেন, বিদেশী মুসুল্লীদের প্যান্ডেলের পাশে থাকা দোয়া মঞ্চে যৌতুক বিহীন বিয়ে অনুষ্ঠিত হবে। এদিন সকাল থেকেই বর-কনের নাম তালিকাভুক্তি শুরু হয়। বিয়ের আগ পর্যন্ত চলে ওই তালিকাভুক্তি হওয়ার কাজ। যৌতুক বিহীন বিয়ের ওই মঞ্চের সামনে কণের অনুপস্থিতে তার স্বজন এবং বর ও তার স্বজনদের উপস্থিতে ইসলামী শরীয়ত অনুয়ায়ি যৌতুকবিহীন বিয়ে সম্পন্ন করা হয়। বিয়ের পর মঞ্চের সামনে ও আশে-পাশে থাকা মুসল্লিদের মধ্যে খেজুর ছুড়ে দেয়া হয়।

এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্বে শতাধিক যৌতুকবিহীন বিয়ে সম্পন্ন হয়েছে। যৌতুকবিহীন বিয়ে বিশ্ব ইজতেমার একটি অন্যতম আকর্ষণ।

আরো দুই মুসল্লির মৃত্যু

টঙ্গীর বিশ্বইজতেমা ময়দানে শুক্রবার রাতে আরও দুই মুসল্লির মৃত্যু হয়েছে। তারা হলেন- ঢাকার কদমতলী থানার পূর্ব জুরাইন এলাকায় বাসিন্দা আব্দুল জব্বারের ছেলে আব্দুল হান্নান (৪৫) এবং রাজধানীর গুলিস্তানের বঙ্গবাজার এলাকার ব্যবসায়ী মোঃ বোরহান (৪৮)। এ নিয়ে দ্বিতীয় দফার ইজতেমা আসা পাঁচ মুসল্লির মৃত্যু হলো।

বিশ্ব ইজতেমার সমন্বয়ক মোহাম্মদ আবু সায়েম জানান, শুক্রবার এশার নামাজের সময় জিকির করার সময় হঠাৎ অচেতন হয়ে মারা যান ইজতেমায় যোগ দিতে আসা পূর্ব জুরাইন এলাকার মুসল্লি আব্দুল হান্নান (৪৫) । একই রাত ১১টার সময় ইজতেমা ময়দানে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান বঙ্গবাজার এলাকার ব্যবসায়ী মোঃ বোরহান (৪৮)।

এরআগে শুক্রবারে সন্ধ্যায় গাইবান্ধার শুকুর মন্ডলের ছেলে আব্দুল হামিদ মন্ডল (৫৫) ও ঢাকার সাভারের বাসিন্দা আব্দুল আলীমের ছেলে মফিজুল ইসলাম (৫৪) এবং বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে ইজতেমা ময়দানে বরগুনার আব্দুল আলীর ছেলে মফিজুল ইসলাম (৭৫) বার্ধক্যজনিত রোগে ভুগে মারা গেছেন। শনিবারের বয়ানকারীদের নাম

বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন শনিবার বাদ ফজর ভারতের মাওলানা ইয়াকুবের বয়ান বাংলায় তরজমা করবেন মাওলানা মুনির বিন ইউসুফ, বাদ জোহর বয়ান করবেন তুর্কির মাওলনা ওমর, বাদ আছর বয়ান করবেন মাওলানা ইলিয়াস বিন সা’দ কান্ধলভী, তার বয়ান বাংলায় তরজমা করবেন মাওলানা ওসামা ইসলাম বাদ এবং মাগরিব ভারতের মাওলানা আব্দুস সাত্তার, তার বয়ান তরজমা করবেন মাওলানা জিয়া বিন কাসিম।

রোববারের বয়ান-আখেরি মোনাজাত

রোববার বাদ ফজর ভারতের মাওলানা বাংলাদেশী মুরসালিন, হেদায়তী বয়ান করবেন ভারতের মাওলানা ইউসুফ বিন সা’দ কান্ধলভী, তার বাংলায় তরজমা করবেন মাওলানা জিয়া বিন কাসিম। এরপর আখেরি মোনাজাতও পরিচালনা করবেন মাওলানা ইউসুফ বিন কান্ধলভী। রোববার দুপুরের আগেই আখেরি মোনাজাতের মাধ্যমেই শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

Share Now

এই বিভাগের আরও খবর