নবীন-প্রবীণের সম্মিলিত প্রয়াস ও জনগণের বিশ্বাস আ.লীগের মূল ভিত্তি: সৈয়দ শামীম

আপডেট: January 28, 2023 |

জাতির পিতার কন্যা ও বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নবীন-প্রবীণের সম্মিলিত প্রয়াস ও জনগণের আস্থা-বিশ্বাস হচ্ছে আওয়ামী লীগের মূল ভিত্তি বলে জানিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক সৈয়দ আব্দুল আউয়াল শামীম।

তিনি বলেন, এখন সময় হয়েছে বিএনপি-জামাতের রেখে যাওয়া কলঙ্কের দাগ বাংলাদেশের জনগণের সামনে তুলে ধরতে হবে। দেশে হত্যা, সন্ত্রাস,নারী ও শিশু ধর্ষণ, অগ্নিসংযোগ, পেট্রোলবোমা নিক্ষেপ করে ব্যক্তিগত ও রাষ্ট্রীয় সম্পদ নষ্টসহ নানাবিধ নাশকতা চালিয়েছে বিএনপি। যার হাত থেকে নিরীহ পথচারী, বাস-ট্রাক-সিএনজি চালক, আরোহী, হেলপার, স্কুলগামী শিশু শিক্ষার্থীদের কেহ রেহাই পায়নি। বিএনপি’র মিথ্যাচার ও এসব অন্যায়ের জবাব দেওয়ার সময় এখনই।

সাংগঠনিক দায়িত্ব পালন ও বিভিন্ন জেলা-উপজেলায় সম্মেলন, বর্ধিত সভাসহ দলীয় অসংখ্য কার্যক্রমে আপনার অংশগ্রহণ বেশ প্রশংসা কুড়িয়েছে। তবে সভানেত্রীর দেওয়া দায়িত্ব পাওয়ার পর আপনি দলের জন্য নতুন কি করবেন এমন প্রশ্নের জবাবে সৈয়দ আব্দুল আউয়াল শামীম বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ হচ্ছে দেশের সবচেয়ে পুরনো ও বৃহৎ রাজনৈতিক দল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ ও বাংলার সর্বস্তরের জনগণ মুক্তিযুদ্ধে অংশ নিয়ে জয়লাভ করেন। বাংলাদেশকে নিয়ে জাতির পিতা যে স্বপ্ন দেখেছিলেন, সেই সোনার বাংলা গড়ার লক্ষ্যে নিরলস কাজ করে যাচ্ছেন, তার সুযোগ্য উত্তরসুরী ও বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী সফল রাষ্ট্রনায়ক জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা। সর্বশেষ ২২ তম জাতীয় কাউন্সিলে আওয়ামী লীগের সভাপতি ও মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার সদয় বিবেচনায় আমাকে উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদকের দায়িত্ব প্রদান করেন।

সৈয়দ শামীম বলেন, নেত্রী দয়া বসত হয়ে যে মহান দায়িত্ব আমাকে দিয়েছেন আমি আপ্রাণ চেষ্টা করব সেই দায়িত্ব যথাযথভাবে পালন করার। বাংলাদেশ আওয়ামী লীগের ২২ তম জাতীয় কাউন্সিলের পরে প্রথম কর্মসূচি ছিল ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস।সেটি আমরা যথাযথভাবে পালন করেছি। দলীয় কর্মসূচির অংশ হিসেবে সকালে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করি। তারপর বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভার আয়োজন করা হয়।এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, আমরা জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবর রহমানের স্বদেশ প্রত্যাবর্তনের পোস্টার দেশের প্রতিটি জেলায় ৭ তারিখের মধ্যে পাঠানোর ব্যবস্থা করেছি। এছাড়াও প্রতি জেলায় সভাপতি-সাধারণ সম্পাদকদের কে টেলিফোনে পোস্টার পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছি।

দেশে তরুণ প্রজন্মকে রাজনীতিতে উৎসাহী করতে ইতিবাচক ভূমিকা রাখছে আওয়ামী লীগ এমনটা জানিয়ে সৈয়দ আব্দুল আউয়াল শামীম আরও বলেন, তরুণরা এখন অনেকেই কেন্দ্রীয় রাজনীতিতে প্রবেশ করেছে। তরুণরা অবশ্যই দেশের জন্য ভালো কিছু আনবে।তাদের রাজনীতির সাথে দেশপ্রেম, সততা, সহমর্মিতা ও দেশের জন্য স্বার্থত্যাগের চর্চা করতে হবে। বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে এখন বর্তমানে যারা সিনিয়র রয়েছেন তারা এক সময় তরুণ ছিলেন।

সৈয়দ শামীম আরও বলেন, আমরা তরুন থেকেই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ পর্যন্ত এসেছি। এছাড়াও বর্তমান কমিটিতেও একঝাক নতুন তরুণ রাজনীতিবিদদের সুযোগ দিয়েছেন নেত্রী।

উল্লেখ্য, সৈয়দ আব্দুল আউয়াল শামীম বাংলাদেশ আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার একজন পরীক্ষিত সৈনিক।স্কুল জীবনে ঢাকা মহানগরের সাবেক ৫৫ নং ওয়ার্ড(বর্তমান ৩৬ নং ওয়ার্ড, উত্তর) ছাত্রলীগের কর্মী হিসেবে রাজনীতি শুরু করেন তিনি।পরবর্তীতে ১৯৮৪ সালে ঢাকা কলেজের ইন্টার ১ম বর্ষে ভর্তি হয়ে বাংলাদেশ ছাত্রলীগের নিবেদিত প্রাণকর্মী হিসেবে কাজ শুরু করেন।এরপর ঢাকা কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হন এবং সেই সময় অবিভক্ত ঢাকা মহানগর ছাত্রলীগের সদস্য নির্বাচিত হন (শহীদুল্লাহ-কচি )।বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির (মাইনু- ইকবাল)সদস্য নির্বাচিত হয়ে স্বৈরাচার বিরোধী আন্দোলনের সর্বদলীয় ছাত্র ঐক্যের,ঢাকা কলেজ শাখা কেন্দ্রীয় ঐক্য সাথে অংশ নেন।এরপর ১৯৯১ সালে ১৭ ই ডিসেম্বর তৎকালীন বিরোধী দলীয় নেতা আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ব্যক্তিগত কর্মকর্তা হিসেবে ২৯ মিন্টুরোড বাসভবনে যোগদান করেন সৈয়দ আব্দুল আউয়াল শামীম।

সেই সময় বাংলাদেশ আওয়ামী লীগের স্বেচ্ছাসেবক লীগের দাপ্তরিক কাজে সহযোগিতা করতেন তিনি। এরপর বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের প্রথম কাউন্সিলে(বাহাউদ্দিন নাছিম- পংকজ দেবনাথ) কমিটির সদস্য নির্বাচিত হন। পরবর্তীতে সৈয়দ আউয়াল শামীম বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-কমিটির টানা তিনবার সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন ।পাশাপাশি বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির পরপর তিনবার সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ২০২০ সালের ২৬ নভেম্বর ভেদেরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সম্মানিত সদস্য হিসেবে নির্বাচিত হন।

এরপর আওয়ামী লীগ সভানেত্রী ২০২০ সালের ৭ ডিসেম্বর ২১ তম কাউন্সিলে তাকে কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য নির্বাচিত করেন। সর্বশেষ ২২ তম জাতীয় কাউন্সিলে আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে দলের উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদকের দায়িত্ব প্রদান করেন।

Share Now

এই বিভাগের আরও খবর