কোস্টগার্ডকে আরও শক্তিশালী করে গড়ে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী

আপডেট: February 13, 2023 |

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অর্জিত সমুদ্রসীমা এবং উপকূলের নিরাপত্তায় কোস্টগার্ডকে আরও শক্তিশালী করে গড়ে তোলা হচ্ছে। বাহিনীর আধুনিকায়নে নতুন রূপকল্প গ্রহণ করা হয়েছে। কোস্ট গার্ডকে আরও শক্তিশালী করতে বাহিনীতে আধুনিক, শক্তিশালী, উন্নত প্রযুক্তির জাহাজ যুক্ত করা হচ্ছে।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ের সদরদপ্তরে বাংলাদেশ কোস্ট গার্ডের ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ মন্তব্য করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি।

প্রধানমন্ত্রী বলেন, দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সমুদ্রসীমার নিরাপত্তা ও মাদক পাচার রোধে কার্যকর ভূমিকা রাখছে কোস্ট গার্ড। প্রাকৃতিক দুর্যোগে উপকূলীয় অঞ্চলেও ভূমিকা রাখায় জনগণের আস্থা অর্জন করেছে বলেও মন্তব্য করেন তিনি।

বর্তমান বিশ্ব পরিস্থিতির কথা তুলে ধরে সরকারপ্রধান বলেন, ‘করোনার অতিমারি সারা বিশ্বে যখন অস্থির পরিস্থিতি তৈরি করেছিল, তখনো আমরা চেষ্টা করেছি অর্থনীতি ধরে রাখতে। এর পর যুদ্ধ বিশ্ব পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে। এই অবস্থায় খাদ্যমন্দা থেকে বাংলাদেশকে রক্ষা করতে সবার প্রতি আহ্বান জানিয়েছি। আমাদের মিতব্যায়ী হতে হবে। উৎপাদন বাড়াতে হবে। এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে। ’

শেখ হাসিনা বলেন, ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ হিসেবে দেশকে গড়ে তোলা হবে। এ বাহিনীর উন্নয়নের পাশাপাশি আরও শক্তিশালী করতে সরকার কাজ করছে। সমুদ্রসীমার অধিকার রক্ষায় আওয়ামী লীগ ছাড়া কেউই কাজ করেনি। শিগগির যুক্ত হবে সতুন জাহাজ ও হোভারক্রাফট। সমুদ্রপথে যাত্রী ও পণ্য পরিবহন নিশ্চিতে কোস্ট গার্ডের অবদান প্রশংসনীয়।

কোস্টগার্ড সদস্যদের তিনি বলেন, ‘আপনার সবাই সজাগ থাকবেন। জাতির পিতার সোনার বাংলার গড়ার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। কোনো মানুষ ভূমিহীন, গৃহহীন থাকবে না। প্রত্যেকের জীবন যেন সমৃদ্ধশালী হয়। দেশকে স্মার্ট বাংলাদেশ হিসেবে যেন গড়ে তুলতে পারি।’ এ সময় কোস্ট গার্ডের সমৃদ্ধি কামনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান, মহাপরিচালক বাংলাদেশ কোস্ট গার্ড রিয়ার অ্যাডমিরাল আশরাফুল হক চৌধুরী। এ ছাড়া আমন্ত্রিত অতিথিদের মধ্যে বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, সংসদ সদস্য, কূটনৈতিক ব্যক্তিত্ব, সামরিক ও অসামরিক অতিথিরা।

প্রধানমন্ত্রী এ সময় কোস্ট গার্ডের নবনির্মিত স্টেশন লক্ষীপুরের দুটি ভবন ভার্চুয়ালি উদ্বোধন করেন। পাশাপাশি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী কোস্ট গার্ডের কর্মকর্তা, নাবিক এবং অসামরিক কর্মকর্তা ও কর্মচারীদের বীরত্ব ও সাহসিকতাপূর্ণ কাজের জন্য কোস্ট গার্ড পদক, প্রেসিডেন্ট কোস্ট গার্ড পদক, কোস্ট গার্ড (সেবা) পদক ও প্রেসিডেন্ট কোস্ট গার্ড (সেবা) নামে চার ক্যাটাগরিতে পদক পরিয়ে দেন।

কোস্ট গার্ড প্রেসিডেন্ট পদক (পিসিজিএম) পেলেন যারা- কমান্ডার মোহাম্মদ মেসবাউল ইসলাম, কমান্ডার মো. জিয়াউল হক, লে. কমান্ডার মো. মামুনুর রহমান মুন, লে. মো. সাদিক হোসেন, লে. মো. নাজমুল ইসলাম, ফারুক আহম্মেদ, মো. হুমায়ুন খান, মো. আবদুল হাকিম, শুভজিৎ দাস ও শাহাজুল ইসলাম।

কোস্ট গার্ড পদক-সেবা (বিসিজিএমএস) পেলেন যারা- কমোডর মো. এনামুল হক, ক্যাপ্টেন মো. শহীদুল্লাহ আল ফারুক, কমান্ডার মুহাম্মদ নাজমুল হক, কমান্ডার এস এম নূর-ই-আলম, কমান্ডার এম সেলিম আখতার, মো. ওসমান গণি, মো. আল মামুন, মোস্তাফিজুর রহমান, মো. ইলিয়াস রেজা খান ও এম শমসের আলী।

কোস্ট গার্ড প্রেসিডেন্ট পদক-সেবা (পিসিজিএমএস) পেলেন যারা- কমান্ডার মো. আবু বকর, কমান্ডার রিয়াজ শহীদ, সার্জন লে. কমান্ডার মো. ইমরান জুয়েল, মোহাম্মদ ছানোয়ার হোসেন, শাকিল আহমেদ, মো. রফিকুল আলম, এম নজরুল ইসলাম, মো. আবু এমরান সুজন, জিয়াউর রহমান ও মো. আবদুর রহিম মোল্লা।

Share Now

এই বিভাগের আরও খবর