রাশিয়ার কাছ থেকে বিপুল অস্ত্র কিনেছে ভারত!

আপডেট: February 14, 2023 |

গত পাঁচ বছরে ভারতকে প্রায় ১৩ বিলিয়ন ডলারের অস্ত্র সরবরাহ করেছে রাশিয়া এবং বর্তমানে মস্কোকে আরও ১০ বিলিয়ন ডলারের বেশি অস্ত্র ও সামরিক সরঞ্জামের অর্ডার দিয়েছে নয়দিল্লি। রোববার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে এই তথ্য জানিয়েছে রাষ্ট্রীয় রুশ সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স।

ইন্টারফ্যাক্সের প্রতিবেদনে বলা হয়েছে, ভারত বর্তমানে রাশিয়ান অস্ত্রের বিশ্বের বৃহত্তম ক্রেতা এবং মস্কোর রপ্তানিকৃত অস্ত্রের প্রায় ২০ শতাংশই যায় নয়াদিল্লিতে।

রাশিয়ার ফেডারেল সার্ভিস ফর মিলিটারি-টেকনিক্যাল কোঅপারেশনের প্রধান দিমিত্রি শুগায়েভকে উদ্ধৃত করে ইন্টারফ্যাক্স বলেছে, ইউক্রেনে রাশিয়ার বিশেষ অভিযানের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা দেশগুলোর অভূতপূর্ব চাপ থাকা সত্ত্বেও ভারত, চীন এবং কিছু দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ রাশিয়ার অস্ত্র কেনার আগ্রহ অব্যাহত রেখেছে। এছাড়াও সামরিক-প্রযুক্তিগত সহযোগিতার ক্ষেত্রে রাশিয়ার অন্যতম প্রধান অংশীদার হিসাবে সামনে এসছে ভারত।

শুগায়েভ আরও জানিয়েছেন, ২০২২ সালে বার্ষিক অস্ত্র রপ্তানি হয়েছে প্রায় ১৪-১৫ বিলিয়ন ডলার এবং চলতি বছর প্রায় ৫০ বিলিয়ন ডলারে অর্ডার রয়েছে।

শুগায়েভ বলেন রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা, স্বল্প-পাল্লার সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম যেমন ওসা, পেচোরা বা স্ট্রেলা, সেইসাথে এসইউ-৩০ যুদ্ধবিমান, মিগ-২৯ হেলিকপ্টার এবং ড্রোন এশিয়ার দেশগুলোর বিশেষ করে ভারতের বিশেষ আগ্রহের বিষয়।

এদিকে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস জানিয়েছে, রাশিয়া ভারতের বেঙ্গালুরুতে ১৪ তম আন্তর্জাতিক মহাকাশ প্রদর্শনী এ্যারো ইন্ডিয়া ২০২৩-এ অস্ত্র ও সামরিক সরঞ্জামের প্রায় ২০০টি নমুনা উপস্থাপন করতে প্রস্তুত। যা সোমবার থেকে শুরু হচ্ছে।

উল্লেখ্য, ইউক্রেন আক্রমণের পর, বেশ কয়েকটি পশ্চিমা দেশ অস্ত্রসহ রাশিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। নয়াদিল্লি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রকাশ্যে নিন্দা না করলেও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সংঘাত সমাধানের জন্য আলোচনা ও কূটনীতির আহ্বান জানিয়েছেন।

সূত্র: রয়টার্স

Share Now

এই বিভাগের আরও খবর