ইবিতে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১০ মে

আপডেট: April 14, 2023 |

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষে স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু আগামী ১০ মে, চলবে ২৭ মে পর্যন্ত। এবছর গুচ্ছ থেকে বেরিয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি কার্যক্রম পরিচালনা করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শুক্রবার (১৪ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান স্বাক্ষরিত এক প্রকাশিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিসূত্রে, এবছর মোট আটটি অনুষদে পৃথক চারটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যার মধ্যে ‘এ’ ইউনিটে প্রকৌশল ও প্রযুক্তি, বিজ্ঞান এবং জীববিজ্ঞান অনুষদ। ‘বি’ ইউনিটে কলা, সামাজিক বিজ্ঞান এবং আইন অনুষদ। ‘সি’ ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদ এবং ‘ডি’ ইউনিটে ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবছর আবেদনের যোগ্যতা হিসেবে ২০২১ বা ২০২২ সনে উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ থাকতে হবে অর্থাৎ সেকেন্ড টাইমারদের জন্য পরীক্ষার সুযোগ থাকছে। প্রতি ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন ফি ‘এ’ ইউনিট ৮৫০/= টাকা, ‘বি’ ইউনিট ১,০৫০/= টাকা, ‘সি’ ইউনিট ৬০০/= টাকা, ‘ডি’ ইউনিট ৫০০/= টাকা এর সাথে আনুষঙ্গিক সার্ভিস চার্জ যোগ করতে হবে। প্রতি ইউনিটে ৮০ নম্বরের ভর্তি পরীক্ষা MCQ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা
যাবে।

বিজ্ঞপ্তিসূত্রে আরো জানা যায়, ভর্তি পরীক্ষা জুন ২০২৩ এর ২য় সপ্তাহে অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার বিস্তারিত সময়সূচী পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd/admission) ও বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।

বিদেশী শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে নীতিমালা অনুসরণ করে বিভিন্ন বিভাগে ভর্তি কার্যক্রম চলবে যা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিস্তারিতভাবে জানানো হবে।

Share Now

এই বিভাগের আরও খবর