দেশের মাটি দিয়েই তৈরি হবে শেখ হাসিনা স্টেডিয়ামের উইকেট

আপডেট: May 1, 2023 |

দেশের মাটি দিয়েই শেখ হাসিনা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের উইকেট তৈরির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

উইকেট তৈরিতে কাদামাটি খুবই গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনে বিদেশ থেকে মাটি আনা হয়। এর আগে দেশের মাটি দিয়ে সিলেট ও বগুড়া স্টেডিয়ামের উইকেট তৈরি করেছিলো বাংলাদেশ।

আজ বিসিবির গ্রাউন্ডস কমিটির চেয়ারম্যান মাহবুব আনাম বলেন, ‘বাংলাদেশের মাটি দিয়ে উইকেট বানাতে পারলে সবচেয়ে ভালো হবে। আমরা আগেই প্রমাণ করেছি, এটি সম্ভব। আপনি যদি আমাদের সিলেট ও বগুড়ার উইকেট দেখেন, সেখানকার উইকেট আমাদের মাটি দিয়েই তৈরি।’

তবে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার পর সিদ্ধান্ত নেয়া হবে। কারন শেখ হাসিনা স্টেডিয়ামে স্পোর্টিং উইকেট করতে চায় বিসিবি।

তিনি আরও বলেন, ‘পরামর্শকদাতাকে সব ধরনের মাটি দেখাবো আমরা। আমরা এখন স্পোর্টিং উইকেটে খেলতে চাই, যা আমাদের ক্রিকেটকে এগিয়ে নিবে। একই সাথে অনেক ধরণের উইকেট নিয়ে আমরা আলোচনা করছি।’

আগামী মাসের মাঝামাঝি সময়ে উইকেটের কাজ শুরু হবে। এ বিষয়ে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার সাথে আলোচনা চলছে।

এক বছরের মধ্যে মাঠ প্রস্তুত করার চেষ্টা করছে বিসিবি। কারণ আগামী মৌসুম থেকে এখানে খেলা শুরু করতে চায় তারা। স্টেডিয়ামের পাশাপাশি এখানে একাডেমি ভবন, বিসিবির নিজস্ব ভবন, ক্রিকেটার্স ক্লাব তৈরি হবে।

পাঁচটি ফেডারেশনকে তাদের নিজস্ব কার্যালয় স্থাপনের অনুমতি দিবে বিসিবি। যদিও এখনও ঠিক হয়নি কোন ফেডারেশনের অফিস এখানে থাকবে। এছাড়াও একটি হোটেলের জন্য এখানে জায়গা থাকবে।

পূর্বাচলের এই স্টেডিয়াম তৈরি হলেও মিরপুর থেকে সব গুটিয়ে এখানে চলে আসবে না বিসিবি। দুই জায়গাতেই চলবে কার্যক্রম। মিরপুরে বিভাগীয় ক্রিকেট ও পূর্বাচলে আঞ্চলিক ক্রিকেটের কার্যক্রম পরিচালনার পরিকল্পনা করছে বোর্ড।

আনাম বলেন, ‘আমরা দুই জায়গা থেকেই অফিস পরিচালনা করবো। মিরপুর-পূর্বাচলে দুই জায়গাতেই আমাদের অফিস থাকবে।’

সূত্র: বাসস

Share Now

এই বিভাগের আরও খবর