এবার সংবাদমাধ্যমকে আয়ের সুযোগ দিচ্ছে টুইটার

আপডেট: May 1, 2023 |

টুইটার থেকে সংবাদমাধ্যমগুলোকে আয়ের সুযোগ করে দিচ্ছে টুইটারের প্রধান নির্বাহী ইলন মাস্ক। টুইটারে শেয়ার করা সংবাদমাধ্যমের বিভিন্ন লিংক থেকে এ আয়ের সুযোগ থাকছে।

শনিবার (২৯ এপ্রিল) সংবাদমাধ্যম দ্য রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, এক টুইটবার্তায় মাস্ক লিখেছেন, ‘আগামী মাস থেকে সংবাদ প্রকাশকদের প্রতিবেদন পড়ার জন্য ব্যবহারকারীর কাছ থেকে অর্থ আদায়ের অনুমতি দেয়া হবে। যদি কোনো ব্যবহারকারী কোনো সংবাদমাধ্যমের মাসিক গ্রাহক না হন, তাহলে প্রতিটি প্রতিবেদন পড়ার জন্য তার কাছ থেকে নির্দিষ্ট পরিমাণ অর্থ আদায় করা হবে। সে ক্ষেত্রে ব্যবহারকারীদের মাসিক গ্রাহকের চাঁদার চেয়ে বেশি পরিমাণ অর্থ খরচ করতে হবে।’

এ সুবিধা চালু হলে সংবাদমাধ্যম ও পাঠক উভয় পক্ষই সুবিধা পাবে বলে মনে করেন মাস্ক।

টাকা আদায়ের পেছনে মাস্কের যুক্তি হলো, ব্যবহারকারীরা খবর পড়ার জন্য সংশ্লিষ্ট সংবাদমাধ্যমকে যে অর্থ প্রদান করবেন সেই অর্থ ভালো খবর বা প্রতিবেদন তৈরির পেছনে ব্যবহার করবেন প্রকাশকরা। তাতে পাঠকই উপকৃত হবেন এবং তথ্যনির্ভর ও প্রমাণ সমৃদ্ধ লেখার সুযোগ পাবেন।

২০০৬ সালে যখন টুইটার চালু হয় তখন টুইটারে মাত্র ১৪০ অক্ষরের পোস্ট লেখা যেত। এখন থেকে মাইক্রো ব্লগিং সাইট টুইটারে লেখা যাবে ১০ হাজার ক্যারেক্টরের পোস্ট। এর আগে সর্বোচ্চ ২৮০ ক্যারেক্টরের পোস্ট লেখা যেত জনপ্রিয় এ যোগাযোগমাধ্যমটিতে।

মাস্কের অফিশিয়াল ‘টুইটার রাইট’ অ্যাকাউন্ট থেকে পোস্ট করে এ ঘোষণা দেয়া হয়। তবে শুধু টুইটার ‘ব্লু ‘ সাবস্ক্রাইবাররা ১০ হাজার ক্যারেক্টরের পোস্ট করতে পারবেন। টুইটগুলোকে বোল্ড করে বা ইটালিক ফন্ট ব্যবহার করে ফরম্যাটও করতে পারবেন তারা, জানায় প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।

এর আগে এপ্রিলের শুরুর দিকে ১৭ বছর পর টুইটারের লোগো পরিবর্তন করেন মাস্ক। পাখির পরিবর্তে ডগির ছবি এনেছেন তিনি।

Share Now

এই বিভাগের আরও খবর