আফতাবনগর পাসপোর্ট অফিসের কার্যক্রম শুরু

আপডেট: May 7, 2023 |

রাজধানীর ৯ থানার বাসিন্দাদের জন্য নতুন আঞ্চলিক পাসপোর্ট অফিসের কার্যক্রম শুরু হয়েছে।

আজ রোববার (৭ মে) রাজধানীর আফতাব নগরের এফ ব্লকের ২ নম্বর সেক্টরের চার তলা একটি ভবনে ঢাকা পূর্ব নামে অফিসটির কার্যক্রম শুরু হয়েছে।

অফিসটিতে সরেজমিন দেখা যায়, রোববার সকাল ৮টা থেকেই মুগদা, সবুজবাগ, শাহজাহানপুর, খিলগাঁও, রামপুরা, মতিঝিল, পল্টন, বাড্ডা, হাতিরঝিল থানার বাসিন্দারা পাসপোর্ট আবেদন নিয়ে লাইনে দাঁড়িয়ে আছেন। নিচ তলাতে লাইনে দাঁড়ানো সেবাপ্রত্যাশীদের নির্দিষ্ট সময় পর পর ফিঙ্গার ও ছবির জন্য ওপরের তলায় নেওয়া হচ্ছে।

লাইনে দাঁড়ানো সেবা প্রত্যাশীদের সঙ্গে কথা বলা জানা যায়, আজ অফিসটির কার্যক্রম শুরু হয়েছে। শুরুর দিনই তারা নিজেদের পাসপোর্ট আবেদন নিয়ে লাইনে দাঁড়িয়েছেন। প্রাথমিকভাবে তারা নতুন অফিসের কার্যক্রমে সন্তুষ্ট প্রকাশ করেছেন।

তবে কয়েকজন সেবাপ্রত্যাশী জানিয়েছেন, নতুন অফিসের তথ্যকেন্দ্রটি এখনো চালু হয়নি। সেক্ষেত্রে তথ্য পেতে তাদের কিছুটা অসুবিধা হচ্ছে।

সরেজমিন আরও দেখা যায়, অফিসের কার্যক্রম শুরু হলেও ভেতরে এবং বাইরে সামান্য পরিমাণে নির্মাণ কাজ রয়েছে। তবে ভবনের বাইরে কিছু শ্রমিক দেখা গেছে। আর ভবনের পশ্চিমপাশে শ্রমিকরা রং দেওয়ার কাজ করছেন। আজকের ভিতরে এই কাজ শুরু হয়ে যাবে বলে শ্রমিকরা জানিয়েছেন।

এদিকে নতুন অফিসটি চালু হলেও সকালে কোনো আনসার সদস্য দেখা যায়নি। তবে ১০টা ৪০ মিনিটের দিকে দুইজন আনসার সদস্যকে অফিসটিতে আসতে দেখা যায়।

অফিস সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, আজ এই নতুন অফিসে পাসপোর্ট সংশ্লিষ্ট সকল কাজ শুরু হয়েছে। পাসপোর্ট আবেদন জমা থেকে শুরু করে ফিঙ্গারপ্রিন্ট ও ছবিও নেওয়া হয়েছে।

সকাল থেকে এখন পর্যন্ত ৫-৬ জনের ফিঙ্গারপ্রিন্ট ও ছবি নেওয়ার কাজ সম্পূর্ণ হয়েছে। তবে নতুন অফিস হওয়ায় লোকবলের কিছু সংকট রয়েছে, যা দ্রুত সমাধান হয়ে যাব।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে নতুন এই অফিসটির কর্মকর্তা বলেন, নতুন অফিস হওয়াতে সব কার্যক্রম ধীরগতিতে চলছে। তবে সব সিস্টেম ভালোভাবে চলছে। এ ছাড়া সকাল থেকে ৫-৬ জনের ফিঙ্গারপ্রিন্ট ও ছবি নেওয়ার কাজ সম্পূর্ণ হয়েছে।

কার্যক্রম শুরু হওয়ার পর আঞ্চলিক পাসপোর্ট অফিস ঢাকা পূর্ব এর উপসহকারী পরিচালক মো. গোলাম ইয়াসিন বলেন, নতুন অফিসটির কার্যক্রম আজ থেকে শুরু হয়ে গিয়েছে।

পাসপোর্ট অফিসে যত সেবা দেওয়া হয় আজ এখান থেকে সব সেবা দেওয়া হচ্ছে। অফিস সময় চলাকালীন যত মানুষ আসবে তাদের আমরা সেবা দিব। তবে প্রতিদিন কম করে ৫০০-৬০০ জন মানুষকে সেবা দিতে পারব বলে আশা করছি।

Share Now

এই বিভাগের আরও খবর